‘ব্রেক্সিট’ বন্ধের চেষ্টা আটকাল বেলফাস্ট আদালত

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ অর্থাৎ, ‘ব্রেক্সিট’ বন্ধের জন্য করা একটি মামলা খারিজ করে এ চেষ্টা আটকে দিয়েছে উত্তর আয়ারল্যান্ড হাই কোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 03:34 PM
Updated : 28 Oct 2016, 03:34 PM

শুক্রবার আদালতের পক্ষ থেকে বলা হয়, প্রাদেশিক পার্লামেন্ট অথবা প্রাদেশিক আদালত কেউই যুক্তরাজ্য সরকারের সিদ্ধান্ত অগ্রাহ্য করার ক্ষমতা রাখে না।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে বেলফাস্ট হাই কোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর একজন মুখপাত্র বলেন, এর ফলে যুক্তরাজ্য সরকার ‘পূর্ব পরিকল্পনা অনুযায়ী আর্টিকেল ফিফটি নিয়ে কাজ শুরু করতে পারবে’।

ব্রেক্সিট আটকাতে আদালতের দ্বারস্থ  হয়েছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের রাজনীতিবিদরা। যুক্তরাজ্য সরকার পার্লামেন্টের ভোট ছাড়া আর্টিকেল ফিফটি শুরু করতে পারে না বলে যুক্তি দেখিয়েছিলেন তারা।

তাদেরই একজন হচ্ছেন মানবাধিকার কর্মী রেমন্ড ম্যাককোর্ড। শুক্রবার আদালতের রায়ের পর রেমন্ড সাংবাদিকদের বলেন, তিনি লড়াই অব্যাহত রাখবেন এবং এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।

ম্যাককোর্ড বলেন, “আমার বিশ্বাস, আমরা যেটা করছি সেটা সঠিক। আমাদের দেশের (নর্দান আয়ারল্যান্ড) ৫৬ শতাংশ মানুষ ইইউ’তে থেকে যাওয়ার পক্ষে রায় দিয়েছেন।”

এ বিষয়ে এডিনবার্গ সেন্টার ফর কনস্টিটিউশনাল ল এর পরিচালক স্টিফেন থিয়েনি বলেন, “নর্দান আয়ারল্যান্ডে যুক্তরাজ্য সরকারের মামলায় জয়লাভ মূলত যুক্তরাজ্যজুড়ে (কেন্দ্রীয় সরকারের) বিশেষ ক্ষমতা দারুণভাবে প্রতিষ্ঠিত থাকার ইঙ্গিত দিচ্ছে।”

“যদি ইংল্যান্ডের হাই কোর্ট ভিন্ন সিদ্ধান্তে উপনীত হয় তবে ব্যক্তিগতভাবে আমি বিস্মিত হব।”

ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রশ্নে জুনে ঐতিহাসিক গণভোটে যুক্তরাজ্যের ৫২ শতাংশ ভোটার বিচ্ছেদের পক্ষে রায় দেন। যদিও নর্দান আয়ারল্যান্ডে ৫৬ শতাংশ ভোটার ইইউ’তে থেকে যাওয়ার পক্ষে মত দিয়েছিলেন।