প্রথম মার্কিন লেখক হিসেবে ম্যান বুকার পেলেন পল বিটি

যুক্তরাষ্ট্রের লেখক পল বিটি সাহিত্যের সম্মানজনক পুরস্কার ম্যান বুকার জয় করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 04:17 AM
Updated : 26 Oct 2016, 04:53 AM

প্রথম মার্কিন লেখক হিসেবে তিনি এই পুরস্কার অর্জন করলেন।

বিবিসি বলছে, বর্ণবাদকে ঘিরে ব্যঙ্গধর্মী ‘দ্য সেলআউট’ উপন্যাসের জন্য তিনি পুরস্কারটি জয় করেছেন।

ডাচেস অব কর্নওয়াল লন্ডনের গিল্ডহলে মঙ্গলবার এক অনুষ্ঠানে বিটির হাতে ৫০ হাজার পাউন্ড (প্রায় ৬০ লাখ টাকা) অর্থমূল্যের এই পুরস্কার তুলে দেন।

‘দ্য সেলআউট’ উপন্যাসের গল্প একজন কৃষ্ণাঙ্গ তরুণকে ঘিরে আবর্তিত হয়েছে। ওই তরুণ লস অ্যাঞ্জেলেসের শহরতলীতে বর্ণবাদ ও দাসপ্রথা পুনরায় প্রতিষ্ঠা করতে চেয়েছেন।

২০১৬ সালের ম্যান বুকার বিচারক প্যানেলের প্রধান আমান্ডা ফোরম্যান বলেন, “এই বই অলঙ্ঘণীয় সামাজিক বিধিনিষেধগুলোকে নির্মমভাবে ব্যবচ্ছেদ করেছে।”

পুরস্কার গ্রহণ করার পর অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ৫৪ বছর বয়সী এই লেখক বলেন, “এ বেশ কঠিন একটি বই, লিখতে গিয়ে অনেক কষ্ট হয়েছে। আমি জানি এটি পড়াও বেশ কঠিন।”

১৯৬২ সালে লস অ্যাঞ্জেলেসে জন্মগ্রহণকারী পল বিটি বর্তমানে নিউ ইয়র্কে বসবাস করছেন। ইতিপূর্বে তার লেখা অন্যান্য উপন্যাসের মধ্যে স্লামবারল্যান্ড, টাফ অ্যান্ড দ্য হোয়াইট বয় শাফল উল্লেখযোগ্য।

ছবি: রয়টার্স

ছবি: রয়টার্স

২০১৬ সালের ম্যান বুকার পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় অন্য যে বইগুলো ছিল সেগুলো হচ্ছে- যুক্তরাজ্যের ডেবোরা লেভির ‘হট মিল্ক’, যুক্তরাজ্যের গ্রায়েমি মাকরে বার্নেটের ‘হিজ ব্লাডি প্রজেক্ট’, মার্কিন লেখক ওটেসা মোশফেগের ‘ইলেন’, কানাডার ডেভিড সাজলের ‘অল দ্যাট ম্যান ইজ’ এবং কানাডার ম্যাডেলিন থেইনের ‘ডু নট সে উই হ্যাভ নাথিং’।

২০১৫ সালে জ্যামাইকান লেখক মারলন জেমস   ‘এ ব্রিফ হিস্ট্রি অব সেভেন কিলিং’ উপন্যাসটির জন্য ম্যান বুকার পুরস্কার পেয়েছিলেন।

জ্যামাইকার প্রথম লেখক হিসেবে তিনি ম্যান বুকার জয় করেছিলেন।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার লেখক রিচার্ড ফ্ল্যানাগান তার ‘দ্য ন্যারো রোড টু দ্য ডিপ নর্থ’ উপন্যাসের জন্য ম্যান বুকার পেয়েছিলেন।