বব ডিলান ‌অভদ্র ও দাম্ভিক: নোবেল কমিটির সদস্য

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন গায়ক ও গীতিকার বব ডিলানকে ‘অভদ্র’ ও ‘দাম্ভিক’ বলে মন্তব্য করেছেন রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির সদস্য পার ওয়াস্টবার্গ।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 01:43 PM
Updated : 22 Oct 2016, 01:43 PM

গত সপ্তাহে সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে বব ডিলানের নাম ঘোষণার পর থেকে এখন পর্যন্ত এ বিষয়ে জনসম্মুখে কোনো কথা বলেননি মার্কিন এই গায়ক।

এমনকি সুইডিশ অ্যাকাডেমি থেকে তাকে কয়েকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

সুইডেনের এসভিটি টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াস্টবার্গ বলেন, “এটা অভদ্র ও দাম্ভিক আচরণ।”

গত ১৩ অক্টোবর এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে রবার্ট অ্যালেন জিমারম্যানের নাম ঘোষণা করা হয়, সংগীত বিশ্বে ‍যিনি বব ডিলান নামে পরিচিত। তিনি সাহিত্যে ১১৩তম নোবেল বিজয়ী।

নোবেল বিজয়ী হিসেবে নাম ঘোষণার দিন সন্ধ্যায় লাস ভেগাসে একটি কনসার্টে অংশ নেন বব ডিলান।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সেখানে এ বিষয়ে একটি শব্দও উচ্চারণ করেননি তিনি।

প্রতি বছর ১০ ডিসেম্বর নোবেল পুরস্কার বিজয়ীরা সুইডেনের রাজধানী স্টকহোমে দেশটির রাজা কার্ল ষোড়শ গুস্তাফের হাত থেকে পুরস্কার গ্রহণ করেন এবং আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে বক্তৃতা দেন।

ডিলান পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কী না সে বিষয়ে এখনও কমিটির কাছে সঠিক তথ্য নেই।

ওয়াস্টবার্গ বলেন, “অতীতে কখনও এ ধরণের পরিস্থিতি তৈরি হয়নি।”

এর আগে ১৯২১ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার পাওয়ার পর তা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন আলবার্ট আইনস্টাইন। আর ১৯৬৪ সালে ফরাসি লেখক জ্যঁ পল সারত্রে সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়ার পর তা প্রত্যাখ্যান করেন।

এ বছর ডিলান ছাড়াও সাহিত্যে নোবেল পুরস্কারের মনোনয়ন পেয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদি, সিরিয়ার কবি আদোনিস এবং কেনিয়ার লেখক এনগুগি ওয়া থিঅং’ও।