জরিপ: হিলারি-ট্রাম্পের ব‌্যবধান কমেছে

চলতি সপ্তাহে মার্কিন ভোটরদের মধ‌্যে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থন কিছুটা বৃদ্ধি পেয়েছে।  

>>রয়টার্স
Published : 22 Oct 2016, 07:34 AM
Updated : 22 Oct 2016, 07:37 AM

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের প্রকাশিত সর্বশেষ জরিপের ফলাফলে দেখা গেছে, ট্রাম্পের সমর্থন বৃদ্ধিতে হিলারির অগ্রগামিতা অর্ধেক হ্রাস পেয়েছে।

১৪ থেকে ২০ অক্টোবরের মধ‌্যে করা এই জরিপে দেখা যায়, ট্রাম্পের চেয়ে চার পয়েন্টে এগিয়ে আছেন হিলারি। হিলারির পক্ষে সমর্থন জানিয়েছেন ৪৪ শতাংশ ভোটার এবং ট্রাম্পের পক্ষে ৪০ শতাংশ।

সাত থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সময়ের মধ‌্যে করা রয়টার্স/ইপসোসের আগের জরিপে হিলারির পক্ষে ৪৪ শতাংশ এবং ট্রাম্পের পক্ষে ৩৭ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছিল।

রিয়েল-ক্লিয়ার-পলিটিকসের জরিপের ফলাফলে দেখা যায়, হিলারির পক্ষে ৪৮ দশমিক এক শতাংশ এবং ট্রাম্পের পক্ষে ৪১ দশমিক নয় শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন এবং হিলারি ছয় দশমিক দুই শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন।

রয়টার্স/ইপসোসের জরিপে আরো দেখা গেছে, ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার বিরুদ্ধে ‘কারচুপি’ করা হচ্ছে, ট্রাম্পের এমন অভিযোগ রিপাবলিকান পার্টির সদস‌্যদের মধ‌্যে প্রভাব ফেলেছে।

শুক্রবার পেনস‌্যালভাইনিয়ায় এক নির্বাচনী জনসভায় ট্রাম্প বলেন, “স্মরণ রাখবেন, পদ্ধতিটি কারচুপিতে ভরা। এই কারণেই আপনাদের ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আসা উচিত, আপনাদের নজর রাখা উচিত। কারণ এই পদ্ধতিটি পুরোপুরি কারচুপিতে ভরা।” 

জরিপের তথ‌্যে পাওয়া যায়, হিলারি জয়ী হলে রিপাবলিকান সমর্থকদের মধ‌্যে অর্ধেক তাকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নেবেন এবং দলটির প্রায় ৭০ শতাংশ সমর্থক জানিয়েছেন, অবৈধ ভোট ও কারচুপির মাধ‌্যমে হিলারি বিজয়ী হতে পারেন।