আলেপ্পোয় বিমান হামলা যুদ্ধাপরাধ: জাতিসংঘ কর্মকর্তা

আলেপ্পোর পূর্বাঞ্চল অবরোধ করা এবং সেখানে সিরিয়া ও এর মিত্র বাহিনীর বিমান হামলা যুদ্ধাপরাধের সামিল বলেই মনে করেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রাদ আল হুসাইন।

>>রয়টার্স
Published : 21 Oct 2016, 03:04 PM
Updated : 21 Oct 2016, 03:04 PM

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিদ্রোহীদের নিয়ন্ত্রণ থেকে আলেপ্পোর পূর্বাঞ্চল পুনর্দখলের অভিযানের অংশ হিসেবে ওই এলাকা অবরোধ করে রেখে সেখানে সিরীয় ও রুশ বিমান থেকে ব্যাপক বোমাবর্ষণ করা হচ্ছে।

যদিও রাদ আল হুসাইন সুনির্দিষ্ট করে রাশিয়ার নাম উল্লেখ করেননি। তবে তার বক্তব্যে রাশিয়ার বিষয়টি অত্যন্ত পরিষ্কার।

জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বিশেষ অধিবেশনে এক ভিডিও বার্তায় রাদ আল হুসাইন বলেন, “আলেপ্পোর পূর্বাঞ্চলের স্বশস্ত্র বিদ্রোহীরা পশ্চিমের বেসামরিক অঞ্চলে মর্টার শেল ও রকেট ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে। কিন্তু দেশটির সরকারি বাহিনী ও তাদের মিত্রদের পূর্বাঞ্চল জুড়ে নির্বিচারে বিমান হামলা অধিকাংশ বেসামরিক নাগরিক হতাহত হওয়ার জন্য দায়ী।”

তিনি আন্তর্জাতিক অঙ্গনকে নিজেদের বিরোধ আপাতত সরিয়ে রেখে সিরিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতের দ্বারস্থ হওয়ার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, “সিরিয়া জুড়ে বেসামরিক নাগরিকরা নৃশংসতা ও নীপিড়নের শিকার হচ্ছে, বিশেষ করে আলেপ্পোর অবরুদ্ধ পূর্বাঞ্চলে। এটি শুধু বেদনাদায়কই নয় বরং ঐতিহাসিক বিবেচনায় এটি অপরাধ।”