কাশ্মিরে চীন-ভারতের প্রথম যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত

চীন ও ভারতের সেনাবাহিনী প্রথমবারের মতো ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের পূর্ব লাদাখে এক যৌথ সামরিক মহড়ায় অংশগ্রহণ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2016, 07:37 AM
Updated : 20 Oct 2016, 07:37 AM

নিউক্লিয়ার্স সাপ্লায়ার্স গ্রুপে (এনএসজি) ভারতের যোগ দেয়ার চেষ্টা থেকে শুরু করে জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী মাসুদ আজহারসহ বিভিন্ন ইস্যুতে দেশদুটির মধ্যে কূটনৈতিক উত্তেজনা বিরাজ করছে।

এই পরিস্থিতিতেই বুধবার দিনব্যাপী মানবিক ত্রাণ ও দুর্যোগ মোকাবিলা সংক্রান্ত এই মহড়ায় অংশ নেয় দুই দেশের সেনারা, খবর এনডিটিভির।

এতে ভারতের সীমান্তবর্তী একটি গ্রাম ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে এমন কাল্পনিক পরিস্থিতি তৈরি করা হয়। এরপর দুই দেশের যৌথ উদ্ধারকারী দল সেখানে উদ্ধার অভিযান, লোকজনকে সরিয়ে নেওয়া ও চিকিৎসা সহায়তা দেওয়ার মহড়া দেয়।  

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে লাদাখের নিয়ন্ত্রণ রেখার (এলএসি) অপর পাশে চীনের নিয়ন্ত্রিত অংশে দুদেশের প্রথম যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছিল। এবার ভারতীয় পাশে অনুষ্ঠিত মহড়া তারই ধারাবাহিকতা।

প্রধানত দুদেশের সীমান্ত রক্ষায় নিয়োজিত বাহিনী এ মহড়ায় অংশগ্রহণ করে। এতে ভারতীয় পক্ষে নেতৃত্ব দেন বিগ্রেডিয়ার আরএস রমন এবং চীনা পক্ষে সিনিয়র কর্নেল ফ্যান জুন। 

এক বিবৃতিতে এ মহড়াকে গুরুত্বপূর্ণ সাফল্য বলে বর্ণনা করেছে ভারতীয় সেনাবাহিনী।

এতে বলা হয়, এ মহড়া প্রাকৃতিক দুর্যোগের সময় সীমান্ত এলাকার জনগণকে সাহায্য করতেই শুধু কাজে দিবে না, এর মাধ্যমে দুদেশের সীমান্ত রক্ষাকারী বাহিনীর মধ্যে আস্থা ও সহযোগীতাও বৃদ্ধি পাবে।