‘সিরিয়ার জিহাদি গোষ্ঠীকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র’

যুক্তরাষ্ট্র সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে উৎখাতে কাজে লাগানোর জন্য সেখানকার একটি জিহাদি গোষ্ঠীকে সুরক্ষিত রাখার চেষ্টা করছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বিবিসি’কে একথা বলেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 03:10 PM
Updated : 30 Sept 2016, 03:10 PM

তিনি বলেন, যুক্তরাষ্ট্র প্রভাবশালী জাভাত ফতেহ আল-শাম (পূর্ব নাম আল নুসরা ফ্রন্ট)  এবং অন্যান্য চরমপন্থি দলগুলোকে মার্কিন-সমর্থিত মধ্যপন্থি বিদ্রোহীদের কাছ থেকে আলাদা করে রাখার প্রতিশ্রুতি ভঙ্গ করেছে।

“তারা এটি এখনও করতে পারছে না, আর করতে ইচ্ছুকও না। আমাদের বিশ্বাস নুসরা ফ্রন্টকে  ছাড় দিয়ে রাখাটাই তাদের পরিকল্পনা।”

ল্যাভরভ আরও বলেন, “তারা সিরিয়ায় কখনই কোথাও নুসরা ফ্রন্টকে একটা আঁচড়ও দেয়নি। তারা গোঁড়া থেকেই ‘প্ল্যান বি’ কিংবা সিরিয়ায় শাসন ক্ষমতা পরিবর্তনের দ্বিতীয় ধাপ সম্পন্ন করার প্রয়োজনে কাজে লাগানোর জন্য নুসরা কে হাতে রাখছে এটি মনে করার অনেক অনেক কারণ আছে।”

সিরিয়ায় রাশিয়ার বিমান হামলা শুরুর প্রথম বার্ষিকী উপলক্ষে বিবিসি ওয়ার্ল্ড নিউজ টিভি তে  কথাগুলো বলেন ল্যাভরভ। সিরিয়ার আলেপ্পোয় রাশিয়া এবং সিরিয়ার বিমান হামলার পক্ষেও সাফাই দেন তিনি।

যুক্তরাষ্ট্র-রাশিয়ার চুক্তি অনুযায়ী ইসলামিক স্টেট (আইএস) এবং জাভাত ফতেহ আল শামের ওপর যৌথ বিমান হামলা চালানোর কথা রয়েছে দু’দেশের।

কিন্তু যুক্তরাষ্ট্র সমর্থিত মধ্যপন্থি বিদ্রোহী গ্রুপগুলো জাভাত ফতেহ আল-শাম এর সঙ্গে কৌশলগত জোট গড়েছে এবং তাদের সঙ্গে মিলে লড়াই করছে।

ল্যাভরভ বলেন, “রাশিয়া-যুক্তরাষ্ট্র চুক্তি কার্যকর হতেই হবে বলে আমরা মনে করি। আর এজন্য বিরোধী দলগুলো থেকে নুসরা ফ্রন্টকে আলাদা করাটাই একমাত্র করণীয়। যুক্তরাষ্ট্র যদি বাস্তবিকই এ গোষ্ঠীকে সমর্থন করে তাহলে আমরা অবিলম্বে লড়াই বন্ধের জন্য চাপ দেব।”