ট্রাম্প-হিলারির নতুন টিভি রেকর্ড

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রথম টিভি বিতর্কানুষ্ঠানে নতুন রেকর্ড গড়েছেন। টেলিভিশনে তাদের বিতর্ক সরাসরি দেখেছেন প্রায় আট কোটি ৪০ লাখ দর্শক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 03:09 PM
Updated : 28 Sept 2016, 03:09 PM

ইন্টারনেট ও সোস্যাল মিডিয়ার এই যুগে টেলিভিশনে এ ধরনের অনুষ্ঠানে এত দর্শক এখন আর দেখা যায় না। এদিক দিয়ে  হিলারি ও ট্রাম্পের প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্ক ৩৬ বছর আগের রেকর্ড ছাড়িয়ে গেছে।

এর আগের রেকর্ডটি ১৯৮০ সালে হয়েছিল। সেবার ৮ কোটি ৬ লাখ মানুষ টেলিভিশেনে জিমি কার্টার ও রোনাল্ড রিগ্যানের প্রেসিডেন্ট নির্বাচন পূর্ববর্তী বিতর্ক উপভোগ করেছিলেন।

যদিও রাজনৈতিক বিশেষজ্ঞরা বলেছিলেন, ১০ কোটি দর্শক টেলিভিশনে হিলারি-ট্রাম্পের প্রথম বিতর্ক অনুষ্ঠান দেখবেন।

বিশেষজ্ঞদের পূর্বানুমান সঠিক না হলেও বিতর্ক অনুষ্ঠানটির প্রকৃত দর্শক সংখ্যা আরও বেশি ছিল। উপরের সংখ্যায় শুধু টেলিভিশনে যেসব দর্শক অনুষ্ঠানটি দেখেছেন তাদের সংখ্যা গণনা করা হয়েছে।

লাখ লাখ মানুষ বিশেষ করে যারা রেস্তোরাঁ বা বারে ছিলেন তারা অনলাইনে টুইটার, ফেইসবুক এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক অনুষ্ঠানটি দেখেছেন।

ইউটিউব কর্তৃপক্ষ জানায়, ‘ইউটিউব লাইভ’ এ প্রায় ২০ লাখ গ্রাহক বিতর্ক অনুষ্ঠানটি দেখেছে।

৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে ৯ অক্টোবর ও ১৯ অক্টোবর আরও দুইবার বিতর্কে অংশ নেবেন হিলারি ও ট্রাম্প।