ইউরোপে আইএসের শাখা গঠনের চেষ্টা, গ্রেপ্তার ৫

ইউরোপে ইসলামিক স্টেটের (আইএস) সেল গঠনের চেষ্টারত সন্দেহভাজন পাঁচ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে স্পেন, জার্মানি ও বেলজিয়াম কর্তৃপক্ষ।

>>রয়টার্স
Published : 28 Sept 2016, 09:24 AM
Updated : 28 Sept 2016, 09:24 AM

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বুধবার বলা হয়েছে, সন্দেহভাজন ব্যক্তিরা এই দেশগুলোতে আইএসের সেল গঠনের পাশাপাশি ইসলামি উগ্রবাদিতা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছিলেন।

গ্রেপ্তারদের মধ্যে চারজন স্পেনের নাগরিক এবং একজন মরক্কোর নাগরিক। এদের মাঝে দুজনকে বার্সেলোনায়, একজনকে স্পেনের মেলিলায়, একজনকে ব্রাসেলস এবং একজনকে জার্মানির উপারতাল থেকে গ্রেপ্তার করা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, স্পেনের পুলিশ জার্মানি ও বেলজিয়ামের কেন্দ্রীয় আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে এই গ্রেপ্তার অভিযানগুলোতে কাজ করেছে।

এই গোষ্ঠীটি সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেইসবুক ব্যবহার করে তাদের কর্মকাণ্ড চালাচ্ছিল। ‘ইসলাম ইন স্প্যানল’ অর্থাৎ স্পেনে ইসলাম নামক একটি ফেইসবুক পৃষ্ঠা তারা পরিচালনা করতেন। ওই পৃষ্ঠার অনুসারী ৩২ হাজারেরও বেশি।

ফেইসবুকের ওই পৃষ্ঠায় ইসলামিক স্টেটের গুণকীর্তন করা হতো এবং সিরিয়া ও ইরাকের বাইরে যেসব বিদ্রোহী-জঙ্গিগোষ্ঠী রয়েছে তাদের বিভিন্ন বার্তা এই পৃষ্ঠার মাধ্যমে ছড়িয়ে দেওয়া হতো।

২০১৫ সালে স্পেনে দ্বিতীয় সর্বোচ্চ মাত্রার সতর্কতা অর্থাৎ চার নম্বর হুঁশিয়ারি জারির পর থেকে দেশটির পুলিশ ইসলামি জঙ্গিবাদের সঙ্গে জড়িত সন্দেহে ১৪৩ জনকে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে ১১৩ জনকে দেশের অভ্যন্তর থেকে এবং বাকি ৩০ জনকে বিদেশের মাটিতে গ্রেপ্তার করা হয়েছে।

স্পেন সরকারের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী ইসলামি উগ্রপন্থার সঙ্গে জড়িত সন্দেহে চলতি বছর প্রায় ৩৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে।