জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হলে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেবে যুক্তরাষ্ট্র।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 04:55 AM
Updated : 26 Sept 2016, 04:55 AM

যুক্তরাষ্ট্র সফররত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে রোববার ট্রাম্প এ প্রতিশ্রুতি দিয়েছেন বলে ট্রাম্পের প্রচারণা শিবির জানিয়েছে।

এতে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে নাটকীয় পরিবর্তন হতে পারে বলে আভাস মিলেছে। 

নিউ ইয়র্কের ট্রাম্প টাওয়ারে এক ঘন্টারও বেশি সময় ধরে দুজন কথা বলেন।

এ সময় ট্রাম্প নেতানিয়াহুকে বলেন, তার প্রশাসনের অধীনে থাকা যুক্তরাষ্ট্র ‘ইসরায়েলি রাষ্ট্রের অবিভক্ত রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেবে’।

ইসরায়েল জেরুজালেমকে রাজধানী ঘোষণা করার পর অল্প কয়েকটি রাষ্ট্র তা স্বীকৃতি দিয়েছে। বেশিরভাগ দেশই তেল আবিবে নিজেদের দূতাবাস রেখে দিয়েছে।

পশ্চিমতীর ও গাজা ভূখণ্ড নিয়ে তৈরি ফিলিস্তিন পূর্ব জেরুজালেমকে তাদের রাজধানী করতে চায়। কিন্তু ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় জেরুজালেমের এই অংশটিও দখল করে নেয় ইসরায়েল। তারপর থেকে পূর্ব জেরুজালেম তাদের দখলেই আছে।

একই দিন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গেও বৈঠক করেন নেতানিয়াহু।

প্রায় এক ঘন্টার এ বৈঠকে হিলারি যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্কের বিষয়ে তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং দ্বিপাক্ষিক এই সম্পর্ককে পরবর্তী স্তরে নেওয়ার পরিকল্পনা তুলে ধরেন বলে জানিয়েছে হিলারির প্রচারণা শিবির।

চলতি বছরের ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। এতে প্রধান দুই প্রার্থী হিলারি ও ট্রাম্পের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে নির্বাচনী জরিপগুলোতে আভাস পাওয়া যাচ্ছে।