থাইল্যান্ডে জালিয়াত চক্রের আস্তানার ফ্রিজে খণ্ডিত লাশ

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পাসপোর্ট জালিয়াত চক্রের আস্তানায় অভিযান চালিয়ে লুকানো একটি মৃতদেহ উদ্ধারের পাশাপাশি তিন ব্যক্তিকে গ্রেপ্তার  করা হয়েছে।

>>রয়টার্স
Published : 24 Sept 2016, 09:30 AM
Updated : 24 Sept 2016, 09:30 AM

শুক্রবার রাতে ওই আস্তানায় অভিযান চালানোর সময় ফ্রিজের ভিতরে একটি পলিথিনে রক্ষিত খণ্ড-বিখণ্ডিত একটি লাশ পাওয়া যায় বলে শনিবার জানিয়েছে পুলিশ।

অভিযান চলার সময় এক পুলিশ কর্মকর্তা গুলিবিদ্ধ হন বলে জানিয়েছেন ব্যাংককের ফরাকানোং প্রিসিনক্ট পুলিশের ডেপুটি কমান্ডার সাথিয়েন উয়িতানামালা। গুলিবিদ্ধ পুলিশ কর্মকর্তার অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, “ওই বাসাটিতে তল্লাশি চালানোর সময় ফ্রিজের ভিতরে পলিথিন ব্যাগে লুকানো বিদেশি এক ব্যক্তির খণ্ডিত মৃতদেহ পাওয়া যায়।”

ফরাকানোং এর এই বাসাটি থেকে কয়েকশ জাল পাসপোরর্ট উদ্ধারের কথাও জানিয়েছে পুলিশ।

গ্রেপ্তার তিন ব্যক্তিকে ইংরেজি ভাষী বিদেশি বলে বর্ণনা করেছেন সাথিয়েন। তবে তারা যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের জাল পাসপোর্ট ব্যবহার করায় পুলিশ তাদের জাতীয়তা নির্ধারণ করতে পারেনি বলে জানিয়েছেন তিনি।  

এছাড়া ফ্রিজে পাওয়া লাশটিও সোনালি চুলের এক বিদেশির বলে জানিয়েছেন তিনি। নিহত ব্যক্তির পরিচয় বা তার জাতীয়তা এখনও জানা যায়নি বলে জানিয়েছেন তিনি।

ব্যাংকক মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমান্ডার সুওয়াত জাঙ্গিয়োদসুক জানিয়েছেন, গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে পুলিশকে গুলি করায় হত্যাচেষ্টার অভিযোগসহ পাসপোর্ট জাল করা ও মৃতদেহ লুকানোর অভিযাগে আনা হতে পারে।

প্রতি বছর ব্যাপক সংখ্যাক পর্যটক ঘুরতে যাওয়ায় থাইল্যান্ড জাল পরিচয়পত্র ও পাসপোর্ট কালো বাজারের বড় ধরনের কেন্দ্র হয়ে উঠছে।

দেশটির সরকারি দপ্তরগুলো থেকে বছরে কয়েক হাজার পাসপোর্ট চুরি হয় অথবা হারিয়ে যায়। এগুলো খুঁজে বের করতে কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে।