‘সিরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্র-রাশিয়া পরিকল্পনা অবশ্যই রক্ষা করতে হবে’

অপর কোনো বিকল্প না থাকায় সিরিয়ার গৃহযুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পরিকল্পনা অবশ্যই রক্ষা করতে হবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2016, 09:01 AM
Updated : 24 Sept 2016, 09:01 AM

শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে ল্যাভরভ এ মন্তব্য করেন।

এ দিনটিতে সিরিয়ার আলেপ্পো শহরের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে বিরামহীন বিমান হামলা চালানো হয়। সিরিয়ার সামরিক বাহিনী বিদ্রোহী এলাকাগুলোর নিয়ন্ত্রণ নেওয়ার দৃঢ় প্রত্যয় ঘোষণা করা পর থেকেই ওইসব এলাকা লক্ষ করে ব্যাপক বিমান হামলা শুরু করা হয়।

এর আগে সোমবার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় নেওয়া সপ্তাহব্যাপী এক যুদ্ধবিরতি ভেঙে পড়ে।

নিজেদের সমর্থিত বিদ্রোহী গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারায় যুক্তরাষ্ট্রের উপর যুদ্ধবিরতি ভেঙে পড়ার দায় চাপিয়েছেন ল্যাভরভ। 

তিনি জানিয়েছেন, যুদ্ধবিরতির অন্যতম প্রধান শর্ত ছিল যুক্তরাষ্ট্রের সমর্থিত মধ্যপন্থি বিদ্রোহী গোষ্ঠীগুলো জঙ্গিগোষ্ঠীগুলো থেকে নিজেদের পৃথক করবে।

ল্যাভরভ বলেন, “দুর্ভাগ্যজনকভাবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট, যারা এটি হবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল, এটি বাস্তবায়ন করতে পারেনি।”

তিনি আরো জানান, তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ‘ভালো বন্ধু’ জন কেরির দেশ (যুক্তরাষ্ট্র) এ শর্তের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে বলে ইঙ্গিত দিয়েছেন। 

তিনি বলেন, যদি জঙ্গিগোষ্ঠী নুসরা ফ্রন্টের জঙ্গিদের অবস্থান সুনির্দিষ্টভাবে তুলে ধরা হয়, তাহলে তিনি সহিংসতা বন্ধের এবং মানবিক ত্রাণ সহায়তা সরবরাহের বিষয়ে নিশ্চয়তা দিতে পারেন।

তিনি বলেন, “এখন ভাঙন থেকে যুক্তরাষ্ট্র-রাশিয়ার সমঝোতাকে রক্ষা করা দরকার।”

ল্যাভরভ ‘মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার’ রক্তপাত নিয়ে কথা বলে বলেন, “অহঙ্কারী আচরণ ও সদা-অভ্রান্ততার অনুভুতিতে আচ্ছন্ন হয়ে একতরফা ও বেপরোয়া সমাধানের চেষ্টার কারণেই এসব রক্তপাত হচ্ছে।”

অপরদিকে কেরি জানিয়েছেন, শুক্রবার সকালে তিনি ল্যাভরভের সঙ্গে আলোচনা করেছেন এবং সিরিয়া বিষয়ে দুপক্ষের মতপার্থক্য দূর করার ক্ষেত্রে ‘অল্প অগ্রগতি হয়েছে’।