তেজস্ক্রিয় দূষণের কবলে ফ্লোরিডার ভূগর্ভস্থ পানি

প্রাকৃতিকভাবে তৈরি হওয়া একটি গর্ত দিয়ে চুইয়ে প্রায় ৯৮ কোটি লিটার তেজস্ক্রিয় পানি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ভূগর্ভস্থ পানীয় জলের প্রধান উৎসের সঙ্গে মিশে যাচ্ছে। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2016, 07:00 AM
Updated : 17 Sept 2016, 07:00 AM

বিবিসি বলছে, ফ্লোরিডার টাম্পার কাছে একটি ফসফেট সার কারখানার নিচে তৈরি হওয়া বিশাল গর্ত দিয়ে ওই তেজস্ক্রিয় পানি ভূগর্ভে চুইয়ে যায়।

তেজস্ক্রিয় বর্জ্য পানিগুলো যে আধারে রাখা ছিল ওই গর্তের কারণে তা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন।

এই দূষিত পানিতে সার তৈরির সময় উপজাত হিসেবে তৈরি হওয়া স্বল্পমাত্রার তেজস্ক্রিয় উপাদান ফসফোজিপসাম মিশে আছে। তবে এতে জনসাধারণের জন্য কোনো ঝুঁকির কারণ নেই বলে দাবি করেছে সার কোম্পানি মোজাইক।

তারা আরো জানিয়েছে, দূষিত পানি জনসাধারণের পানি সরবরাহ ব্যবস্থা পর্যন্ত পৌঁছেনি এবং পাম্প ব্যবহার করে দূষিত পানি সরিয়ে নিচ্ছেন তারা।

‘ভূগর্ভস্থ পানির গতি খুব ধীর হয়’ বলে মন্তব্য করেছেন মোজাইকের জ্যেষ্ঠ কর্মকর্তা ডেভিড জেলারসন।

তবে ফ্লোরিডা জীববৈচিত্র্য কেন্দ্রের পরিচালক জ্যাকি লোপেজ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, “যখন তারা বলে ‘উদ্বিগ্ন হবেন না’, তাদের বিশ্বাস করা কঠিন। কারণ তারা তিন সপ্তাহ ধরে ঘটনাটি গোপন রেখেছিল।”   

মুলবেরি শহরে অবস্থিত মোজাইকের নিউ ওয়েলস কারখানায় ৪৫ ফুট ব্যাসের ওই গর্তটি তৈরি হয়েছে। ২৭ অগাস্ট কোম্পানির এককর্মী গর্তটি দেখতে পান।

পরে ওই গর্তটি দিয়ে বর্জ্য পুকুরের পানি ভূগর্ভে চলে যায়। এখন ওই দূষিত পানি ভূগর্ভস্থ জলাশয়ের পানির সঙ্গে মিশে যাচ্ছে।