ওবামাকে ফিলিপিন্সের প্রেসিডেন্টের কটাক্ষ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বরাক ওবামা ‘গণিকার সন্তান’ বলে কটাক্ষ করেছেন ফিলিপিন্সের প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2016, 04:54 PM
Updated : 5 Sept 2016, 04:54 PM

ফিলিপিন্সের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের নাক গলানো বরদাস্ত করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

মানবাধিকারের কথা বলে মাদকের বিরুদ্ধে তার যুদ্ধ নিয়ে ওবামাকে উদ্বেগ প্রকাশ না করার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন দুতের্তে।

জুনে ক্ষমতা গ্রহণের পর মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন দুতের্তে। ফিলিপিন্সের মাদক চক্রকে শেষ করতে তিনি মাদক কারবারিদের হত্যার অনুমতিও দিয়েছেন।

তার মাদক বিরোধী অভিযানে এখন পর্যন্ত প্রায় ২,৪০০ মানুষ নিহত হয়েছে। এ বিষয়ে বিস্তারিত তথ্য এখনও সরকারের পক্ষ থেকে প্রকাশ করা হয়নি।

আন্তর্জাতিক অঙ্গন দুতের্তের কর্মকাণ্ডে উদ্বেগ প্রকাশ করলেও নিজের সিদ্ধান্তে অটল আছেন তিনি। জাতিসংঘ মানবাধিকারের কথা বলে ক্রামগত তার এই নীতির নিন্দা জানিয়ে আসছে।

কিন্তু দুতের্তে বলেন, তার কাজের সমালোচকদের নিয়ে তার কোনও মাথাব্যাথা নেই। যুক্তরাষ্ট্রের কাছ থেকে অনুমতি নিয়ে তিনি কোনও কাজ করবেন না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছেন এই নেতা।

ফিলিপিন্স এক সময় যুক্তরাষ্ট্রের কলোনি ছিল। এক সংবাদ সম্মেলনে ওবামাকে উদ্দেশ্য করে দুতের্তে বলেন, “আপনাকে অবশ্যই অন্যকে সম্মান দিতে হবে। শুধু প্রশ্ন বা বিবৃতি ছুড়ে দেবেন না। তা হলে ওই সম্মেলনেই আমি আপনাকে বেশ্যার পুত্র বলে গালি দেব।”

“আরও মানুষকে হত্যা করা হবে, রাস্তা থেকে শেষ মাদক কারবারিকে বিনাশ করার আগ পর্যন্ত আরও অনেককে হত্যা করা হবে। যতক্ষণ পর্যন্ত না সর্বশেষ মাদক উৎপাদক শেষ হয়, আমরা এ লড়াই চালিয়ে যাব এবং আমি আমার লড়াই চালিয়ে যাব।”

লাউসে আসিয়ানের সম্মেলনে মঙ্গলবার ওবামা ও দুতের্তের বৈঠক হওয়ার কথা রয়েছে।