অভিবাসী সামলানোর নতুন পথ বাতলালেন ট্রাম্প

অবৈধ অভিবাসী নিয়ন্ত্রণে নতুন এক ধরনের ‘ট্রাকিং’ ব্যবস্থা চালুর কথা বলেছেন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 12:45 PM
Updated : 28 August 2016, 12:45 PM

শনিবার আইওয়ায় এক প্রচার সমাবেশে প্রেসিডেন্ট হলে নতুন ওই ব্যবস্থা নেবেন বলে জানান ট্রাম্প। একে ‘এন্ট্রি-এক্সিট’ প্রকল্প বলে পরিচয় করিয়ে দেন তিনি।

যারা ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও যুক্তরাষ্ট্রে অবস্থান করছে তাদের সহজে খুঁজে বের করতে এই প্রযুক্তি কর্তৃপক্ষকে সাহায্য করবে বলে দাবি করেন ট্রাম্প।

সমাবেশে যুক্তরাষ্ট্রের দক্ষিণে মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের কথা আবারও বলেন তিনি।

“আমি একটি অসাধারণ সীমানা প্রাচীর নির্মাণ করতে যাচ্ছি। এছাড়া দেশজুড়ে ই যাচাই বাছাই ব্যবস্থা প্রবর্তন, অবৈধ অভিবাসীদের কল্যাণ ভাতা ও বিশেষ সুবিধা পাওয়া বন্ধ করা এবং এক্সিট-এন্ট্রি ট্রাকিং ব্যবস্থার মাধ্যমে যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের খুঁজে বের করে দ্রুত দেশ থেকে বের করে দেওয়ার ব্যবস্থা করব।”

“যদি আমরা ভিসার মেয়াদ শেষ হওয়ার তারিখ নির্ধারণ করে না দিতাম, তাহলে আমাদের সীমান্ত উন্মুক্ত হত-সহজ ভাষায় বলতে গেলে বিষয়টা এমন।”

নির্বাচনী প্রচারের শুরু থেকেই অভিবাসী বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করে দেন ট্রাম্প। অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার কথা সরাসরি বলেন তিনি।

যদিও এ সপ্তাহের শুরুতে অভিবাসী বিষয়ে তার সুর কিছুটা নরম ছিল।

তিনি বলেছিলেন, যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাস করা প্রায় এক কোটি ১০ লাখ অভিবাসীর সবাইকে গণহারে বের করে না দিয়ে শুধু অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের বের করে দেওয়ার পরিকল্পনা করছেন।