সিরিয়া অভিযানে প্রথম তুর্কি সেনার মৃত‌্যু

সিরিয়ার উত্তরাঞ্চলে ইসলামিক স্টেট (আইএস) ও কুর্দি বিরোধী ব‌্যাপক অভিযানে প্রথমবারের মতো ক্ষতির মুখে পড়েছে তুরস্ক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 04:22 AM
Updated : 28 August 2016, 04:22 AM

দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, তুর্কি ট‌্যাঙ্ক লক্ষ‌্য করে কুর্দি যোদ্ধাদের ছোঁড়া গোলায় তাদের এক সেনা নিহত হয়েছেন। কুর্দি গণমাধ‌্যমগুলো জানিয়েছে, কুর্দি হামলায় তিনটি তুর্কি ট‌্যাঙ্ক ধ্বংস হয়েছে; খবর বিবিসির। 

গত বুধবার তুর্কি সাঁজোয়া বহর সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় অনুপ্রবেশ করে। তুর্কি সীমান্ত এলাকা থেকে আইএস জঙ্গিদের হটানো সিরিয়ায় তুর্কি অভিযানের মূল উদ্দেশ্য হলেও সিরিয়ার উত্তরাঞ্চলে তৎপর কুর্দি বেসামরিক বাহিনীগুলোও তাদের অন‌্যতম লক্ষ‌্য।

আইএস জঙ্গিদের ছেড়ে যাওয়া এলাকাগুলো যেন কুর্দি বেসামরিক বাহিনীগুলোর নিয়ন্ত্রণে চলে না যায়, তাও নিশ্চিত করতে চায় তুরস্ক।

শনিবার জারাবলুস টাউনের কাছে তুর্কি ট‌্যাঙ্ক বহরের সঙ্গে কুর্দি বাহিনীর তীব্র সংঘর্ষ হয়। এতে এক তুর্কি সেনা নিহত হওয়ার পাশাপাশি তিনজন আহত হন। টাউনটির দক্ষিণে কুর্দি বাহিনীর অবস্থানগুলো লক্ষ‌্য করে তুর্কি বিমানগুলো বোমাবর্ষণ করে।

বুধবার তুর্কি বাহিনীর সমর্থনে সিরিয়ার তুর্কিপন্থি বিদ্রোহীরা আইএসকে হটিয়ে শহরটির দখল নিয়েছিল।  

এছাড়া সিরিয়ার আলেপ্পো শহরে ব‌্যারেল বোমা হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে যুক্তরাজ‌্য-ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম‌্যান রাইটস’। 

প্রতিবেশী সিরিয়া থেকে ‘সন্ত্রাসের’ হুমকি বন্ধ না হওয়া পর্যন্ত সেখানে অভিযান অব‌্যাহত রাখা হবে বলে জানিয়েছে তুরস্ক। এই কথার মাধ‌্যমে আইএসের পাশাপাশি কুর্দি বাহিনীরগুলোর প্রতিও ইঙ্গিত করা হয়েছে বলে ধারণা বিশ্লেষকদের।