মের্কেলকে হত্যার চেষ্টা বানচাল করেছে পুলিশ

প্রাগে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেলকে ‘হত্যার চেষ্টা’ পুলিশ বানচাল করে দিয়েছে বলে খবর পাওয়া গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 02:05 PM
Updated : 26 August 2016, 02:05 PM

রাশিয়া টুডে’-র প্রতিবেদনে বলা হয়, চেক প্রজাতন্ত্র সফররত মেরকেলের গাড়িবহর প্রাগ বিমানবন্দর থেকে শহরের দিকে যাওয়ার সময় কালো রংয়ের একটি মার্সিডিজ বহরে ঢুকে পড়ার চেষ্টা করে।

গাড়িবহরের সঙ্গে থাকা পুলিশ গাড়িটিকে মেরকেলকে বহনকারী গাড়ি থেকে দূরে সরে যেতে এবং পুলিশের গাড়ির কাছে যাওয়ার নির্দেশ দেয়।

ওই ব্যক্তি নির্দেশ অমান্য করলে পুলিশের একটি গাড়ি সেটিকে থামানোর চেষ্টা করে। কিন্তু সে পুলিশের গাড়ি পাশ কাটিয়ে মেরকেলকে বহনকারী গাড়িবহরের কাছে চলে যায়।

পরে গুলি করার হুমকি দিয়ে পুলিশ গাড়িটি থামায় এবং গাড়ির ভেতর অস্ত্রসহ এক ব্যক্তিকে আটক করে।

ওই ব্যক্তির কাছে একটি ব্যাটন, টিয়ার গ্যাসের একটি ছোট ক্যান, সিমেন্ট ব্লক ও হাতকড়া পাওয়া গেছে বলে দাবি স্থানীয় গণমাধ্যমের।

প্রাগ পুলিশের মুখপাত্র জোসেফ বোকান সাংবাদিকদের বলেন, “(হামলা) পরিকল্পনাকারীকে আটক করা হয়েছে। অপরাধমূল কাজ করার চেষ্টা করছিলেন সন্দেহে তাকে আটক করা হয়েছে… বিশেষ করে একজন কর্মকর্তার বিরুদ্ধে সহিংসতার চেষ্টা করার কারণে।”

“যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কর্মকর্তাদের ধন্যবাদ, আঙ্গেলা মের্কেলের প্রাণ ঝুঁকিতে পড়েনি।”প্রাগের গোয়েন্দা কর্মকর্তারা বিষয়টি তদন্ত করে দেখছেন বলেও জানান তিনি।

চেকপ্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী বহুস্লাভ সোবোৎকার সঙ্গে সাক্ষাৎ করতে প্রাগে গিয়েছেন মেরকেল।

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে আলোচনার জন্য ইইউ ভূক্ত আরও ১৫টি দেশের নেতাদের সঙ্গে প্রাগে বৈঠক করবেন মেরকেল।

মেরকেলের সফর উপলক্ষ্যে প্রাগে বিক্ষোভ করেছেন বিক্ষোভকারীরা। তারা ‘মেরকেল ইউরোপকে হত্যা করছেন’ বলে স্লোগান দেয়।