ঢাকায় ‘বেন হার’

ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মীত সিনেমা ‘বেন-হার’ এবার ঢাকার প্রেক্ষাগৃহে। চলতি আগস্টের তৃতীয় সপ্তাহে সারা বিশ্বে মুক্তি পেয়েছে সিনেমাটি। বাংলাদেশের দর্শকরা ‘বেন হার’ সিনেমাটি দেখতে পারবেন যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাস-এ। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2016, 09:19 AM
Updated : 26 August 2016, 09:19 AM

১৮৮০ সালে প্রকাশিত লিউ ওয়ালেসের ‘বেন-হার: অ্যা টেল অব দ্য ক্রাইস্ট’ অবলম্বনে নির্মীত হয়েছে হলিউডি সিনেমা ‘বেন হার’। সিনেমাটি পরিচালনা করেছেন র্নিমাতা তাইমুর বেকমামবেতোভ।

সিনেমার গল্পে দেখা যায়, দেশের সঙ্গে বিশ্বাসঘাতকার মিথ্যা অভিযোগ তুলে রাজকুমার বেন-হারকে দেশ ছাড়া করে রোমান সেনাবাহিনীর কর্মকর্তা মিসালা। এতে নিজের রাজত্ব, পরিবার ও প্রেমিকাকে হারিয়ে দাসত্ব বরন করতে বাধ্য হন ‘বেন হার’।বেশ কয়েক বছর বিচ্ছিন্ন জীবন কাটিয়ে পরে প্রতিশোধ নিতে নিজের মাতৃভূমিতে ফিরে আসেন ‘বেন হার’।

ঐতিহাসিক প্রেক্ষাপটে র্নিমিত অ্যাকশনধর্মী সিনেমাটিতে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছেন ব্রিটিশ তারকা জ্যাক হিউস্টান। সিনেমায় অন্যান্যদের মধ্যে অভিনয় করেছেন টোবি কেবেল, রড্রিগো সানতোরো, নাজানিন বোনাইদি, আইয়েলেত জুরের,মর্গান ফ্রিম্যান সহ আরো অনেকে।

ইতালির ছবির মতো সুন্দর শহর রোমের ইতিহাসকে আশ্রয় করে আবর্তিত হয়েছে ‘বেন-হার’ সিনেমার গল্প। ইংরেজী ভাষায় র্নিমিত সিনেমার চিত্রনাট্য লিখেছেন কিথ র্ক্ল্যাকি ও জন রিডলে।

১৮৮০ সাল থেকে ২০১৬ পযর্ন্ত ‘বেন হার’ সিনেমাটি বড় পর্দায় পাঁচ বার এসেছে। প্রায় ৫৭ বছর পরে আবারও বড় পর্দায় রিমেইক হলো সিনেমাটি। ১৯৫৯ সালে ১১টি বিভাগে অস্কার পুরস্কার ঘরে তুলে রের্কড সৃষ্টি করেছিল মূল সিনেমাটি।

মার্কিন যুক্তরাষ্ট্রে সিনেমাটিকে মুক্তি দিয়েছে প্যারামাউন্ট পিকচার্স ও মেট্রো-গোল্ডউইন-মেয়ার পিকচার্স।