হাভানায় কলম্বিয়া সরকার ও ফার্ক গেরিলাদের মধ্যে ঐতিহাসিক চুক্তি

পাঁচ দশকের বেশি সময়ের রক্তক্ষয়ী সংঘাতের অবসান ঘটিয়ে কলম্বিয়া সরকার ও ফার্ক বিদ্রোহী গোষ্ঠী ঐতিহাসিক এক শান্তি চুক্তিতে সই করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2016, 06:33 AM
Updated : 25 August 2016, 06:33 AM

কিউবার মধ্যস্থতায় সাড়ে তিন বছরের বেশি সময় ধরে শান্তি আলোচনা চলার পর বুধবার হাভানায় সমঝোতার যৌথ ঘোষণা দেওয়া হয় বলে বিবিসি জানিয়েছে।

এক প্রতিবেদনে বিবিসি বলেছে, বিস্তৃতভাবে সামাজিক অন্তর্ভুক্তি, সংঘাতে ক্ষতিগ্রস্তদের ন্যায়বিচার নিশ্চিত করা এবং স্থিতিশীল ও দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠায় উভয় পক্ষ একসঙ্গে কাজ করতে একমত হয়েছে।

কলম্বিয়া সরকার ও বামপন্থী গেরিলা বাহিনী রেভলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) মধ্যে অর্ধ শতক ধরে চলা এই সংঘাতে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষের প্রাণহানি হয়েছে; ঘর-বাড়ি হারিয়েছে লাখ লাখ মানুষ।

চুক্তি ঘোষণা করে দেওয়া যৌথ বিবৃতিতে বলা হয়, “কলম্বিয়া সরকার ও ফার্ক ঘোষণা করছে, আমরা একটি চূড়ান্ত, পূর্ণাঙ্গ ও হালনাগাদ সমঝোতায় উপনীত হয়েছি।”

কিউবার রাজধানীতে এক অনুষ্ঠানে কলম্বিয়ার প্রতিনিধি দলের প্রধান উমবেরতো দে লা চাল্লে ও ফার্কের প্রধান আলোচক ইভান মার্কেজ চুক্তিতে সই করেন ।

এই চুক্তি অনুযায়ী, বিশ্বের অন্যতম দীর্ঘস্থায়ী সংঘাতের অবসান ঘটাতে ফার্ক অস্ত্র সমর্পণ করে বেসামরিক জীবনে ফিরে যাবে।

কলম্বিয়ার প্রতিনিধি দে লা চাল্লে বলেন, “আমরা আমাদের লক্ষ্যে পৌঁছে গেছি। যুদ্ধ শেষ, এখন নতুন সূচনা। এই চুক্তি আরও অন্তর্ভুক্তিমূলক সমাজের দ্বার উন্মোচন করলো।”

গত জুনে দুই পক্ষ দ্বিপক্ষীয় অস্ত্রবিরতি চুক্তিতে সই করে, যা চুড়ান্ত সমঝোতার পথ তৈরি করে।

মার্কেজ বলেন, “এটা ছিল কঠিন একটা কাজ, উজ্জ্বল ও অন্ধকার মুহূর্ত দুই-ই ছিল। কিন্তু আমরা আন্তরিকভাবে কাজ করেছি। এখন আমরা বলতে পারি, আমাদের দেশকে আমরা এগিয়ে নিতে পারব।”