মার্কোসকে জাতীয় বীরদের পাশে সমাহিত করায় নিষেধাজ্ঞা

ফিলিপিন্সের সাবেক স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসকে জাতীয় বীরদের সমাধিক্ষেত্রে সমাহিত করার ব‌্যাপারে সরকারের সিদ্ধান্ত স্থগিত করার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

>>রয়টার্স
Published : 23 August 2016, 08:03 AM
Updated : 23 August 2016, 08:03 AM

আদালতের একজন মুখপাত্র এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

আগামী ২০ দিন এ ব‌্যাপারে যেন কোনো পদক্ষেপ গ্রহণ করা না হয় সেজন‌্য সুপ্রিম কোর্টের ১৫ সদস‌্য বিশিষ্ট একটি বেঞ্চ থেকে সরকারকে নির্দেশ দেওয়া হয় বলে মুখপাত্র থিওদোর তে সাংবাদিকদের জানান।

জাতীয় বীরদের সমাধিক্ষেত্রে মার্কোসকে সমাহিত করার পরিকল্পনা ঘোষণার পর এর প্রতিবাদ জানিয়েছেন অনেকে। মানবাধিকার গোষ্ঠী ও অনেক রাজনীতিক এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

সরকারের পরিকল্পনা অনুসারে,  কাঁচের বাক্সে বিশেষ ব্যবস্থায় সংরক্ষিত ফার্দিনান্দ মার্কোসের মরদেহ সেপ্টেম্বরে ফিলিপিন্সের উত্তরাঞ্চলে তার এলাকা থেকে ম্যানিলায় নিয়ে আসা হবে। আর সেখানেই জাতীয় বীরদের সমাধিক্ষেত্রে তাকে সমাহিত করার সিদ্ধান্ত নেয় সরকার।

এই সিদ্ধান্তের পর ম‌্যানিলায় শত শত মানুষ প্রতিবাদ-বিক্ষোভ করেছেন।

১৯৮৬ সালে মার্কোসকে উৎখাত করা হয়। একুশ বছর ক্ষমতায় থাকাকালে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে মার্কোস পরিবার বিপুল সম্পদের মালিক হয়েছিল বলে ধারণা করা হয়।

এই স্বৈরশাসক ১৯৮৯ সালের ২৮ সেপ্টেম্বর মারা যান। মৃত্যুর পর  তার লাশ সংরক্ষণ করে পরিবার। একইসঙ্গে পরিবারের পক্ষ থেকে তাকে জাতীয় বীরদের সমাধিক্ষেত্রে সমাহিত করার দাবিও জানানো হয়।