এন্টিবায়োটিক দেওয়া প্রাণীর মাংস ব্যবহার বন্ধে ম্যাকডোনাল্ডকে চাপ

অনলাইনে প্রচারের মাধ্যমে চিকিৎসায় এন্টিবায়োটিক দেওয়া হয়েছে এমন প্রাণীর মাংসে খাবার তৈরি বন্ধ করতে বিশ্ববিখ্যাত ফাস্ট ফুড প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ডের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2016, 04:31 PM
Updated : 12 August 2016, 04:31 PM

এন্টিবায়োটিক দেওয়া প্রাণীর মাংস ভক্ষণ মানব দেহে ওষুধ-প্রতিরোধী সুপারবাগ বৃদ্ধিতে সহায়তা করে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

এই বিষয়ে সচেতনতা বাড়াতে 'শেয়ারঅ্যাকশন' নামের একটি দাতব্য সংস্থা  ভোক্তাদের ম্যাকডোনাল্ডের প্রধান নির্বাহী স্টিভ ইস্টারব্রোককে ইমেইল করার আহ্বান জানিয়েছে।

গত সপ্তাহ থেকে ম্যাকডোনাল্ড যুক্তরাষ্ট্রে তাদের রেস্তোরাঁগুলোতে এন্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা হাঁস-মুরগীর ব্যবহার বন্ধ করেছে।

বিশ্বের ১০০টিরও বেশি দেশে ম্যাকডোনাল্ডের ৩০ হাজারের বেশি রেস্তোরাঁয় এন্টিবায়োটিক দেয়া মুরগীর মাংস, গরুর মাংস, শুয়োরের মাংস এবং দুগ্ধজাত পণ্য ব্যবহার করা হয়।

শেয়ারঅ্যাকশনের  মতে,  যুক্তরাষ্ট্রে ব্যবহৃত মোট এন্টিবায়োটিকের মধ্যে ৭০ শতাংশের বেশি প্রাণিসম্পদের চিকিৎসায় ব্যবহৃত হয়।

শেয়ারঅ্যাকশনের প্রধান নির্বাহী ক্যাথরিন হোওয়ার্থ বলেন, “আমরা আশা করি এই কার্যক্রম ম্যাকডোনাল্ডের উচ্চাকাঙ্ক্ষার লাগাম টেনে ধরতে তাদের উৎসাহিত করবে।” 

ম্যাকডোনাল্ডের পক্ষ থেকে রয়টার্সকে বলা হয়, হঠাৎ করেই এন্টিবায়োটিক দিয়ে চিকিৎসা করা প্রাণীর মাংস ও দুধ ব্যবহার বন্ধ করা যাবে না। যদিও শত অসুবিধার পরও কোম্পানি নিয়মিতভাবে এই বিষয়টি পর্যালোচনা করতে ইচ্ছুক।

ফাস্ট ফুডের বিখ্যাত চেইন কেএফসিও একই ধরণের বিষয় নিয়ে ভোক্তাদের পিটিশনের মুখোমুখি হয়েছে।

কেএফসি-র পক্ষ থেকে বলা হয়েছে,  আগামী বছর নাগাদ তারা এন্টিবায়োটিক দেয়া মুরগীর ব্যবহার সীমিত করবে।