তুরস্কের ব্যর্থ অভ্যুত্থানের পর আটক ৭৫৮ সেনা মুক্ত

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর আটকদের মধ্যে ৭৫০ জনের বেশি সেনা সদস্যকে মুক্তি দেওয়া হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদলুর বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 07:45 PM
Updated : 30 July 2016, 07:45 PM

তুরস্কে প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান তাকে ‘অপমানজনক অশ্রদ্ধা’ দেখানোর অভিযোগে দায়ের মামলাগুলো ‌‘ঐক্যের’ অংশ হিসেবে তুলে নেবেন বলে ঘোষণা দেওয়ার মধ্যেই এই সেনা সদস্যের মুক্তি দেওয়া হলো।

রাষ্ট্রায়ত্ব আনাদলুর এক প্রতিবেদনে জানানো হয়, ৭৫৮ জন সেনা সদস্যের সাক্ষ্য নেওয়ার পর প্রসিকিউটরদের সুপারিশের ভিত্তিতে তাদের মুক্তি দেওয়া হয়। এই সিদ্ধান্তে এক বিচারকের সম্মতি রয়েছে।

এছাড়া আরও ২৩১ জন সেনাকে হাজতে রাখা হয়েছে জানায় তারা।

জুলাইয়ের মাঝামাঝিতে নির্বাচিত সরকারকে সরিয়ে সেনাবাহিনীর একাংশের অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ হওয়ার পর এর সঙ্গে জড়িত সন্দেহে সেনাবাহিনীসহ রাষ্ট্রের বিভিন্ন অংশে কাজ করা ৬০ হাজারের বেশি ব্যক্তিকে আটক, অপসারণ ও বরখাস্ত করা হয়।

রয়টার্স বলছে, তুরস্কের সেনাবাহিনী সামরিক জোট ন্যাটোর মধ্যে দ্বিতীয় বৃহত্তম।  অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর দেশটির জেনারেল-অ্যাডমিরালদের মধ্যে প্রায় ৪০ ভাগকে বরখাস্ত করা হয়।

প্রায় এক হাজার ৭০০ সেনা সদস্যকে অসম্মানজনকভাবে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার প্রেক্ষাপটে দেশটি বৃহস্পতিবার ৯৯ জন কর্নেলকে জেনারেল ও অ্যাডমিরাল পদে পদোন্নতি দিয়েছে বলে জানায় তারা।