হিলারির প্রচারণা শিবিরে সাইবার হামলা

যুক্তরাষ্ট্রের অন্যতম রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির উপর বড় ধরনের সাইবার হামলার পাশাপাশি আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দলটির প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা শিবিরের একটি কম্পিউটার নেটওয়ার্কও হ্যাকিংয়ের শিকার হয়েছে।

>>রয়টার্স
Published : 30 July 2016, 07:49 AM
Updated : 30 July 2016, 07:49 AM

ঘটনাটি সম্পর্কে অবহিত ব্যক্তিরা বার্তা সংস্থা রয়টার্সকে শুক্রবার বিষয়টি জানিয়েছেন। 

ডেমোক্রেটিক দলের জাতীয় কমিটি বা ডিএনসি ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের প্রার্থীদের জন্য দলটির তহবিল সংগ্রহকারী কমিটির কম্পিউটার নেটওয়ার্ক হ্যাকিংয়ের শিকার হওয়ার পর সর্বশেষ হামলার ঘটনাটি ঘটেছে।

শুক্রবার রাতে হিলারির প্রচারণা শিবিরের মুখপাত্র নিক মেরিল এক বিবৃতিতে জানিয়েছেন, ডিএনসির তত্ত্বাবধানে থাকা একটি বিশ্লেষণী তথ্য প্রোগ্রাম যা প্রচারণা শিবিরও ব্যবহার করতো এবং অপর কয়েকটি সাইটে ‘ডিএনসি হ্যাকের অংশ হিসেবে অনুপ্রবেশ করা হয়েছে।”

তিনি আরো বলেন, “আমাদের প্রচারণা শিবিরের কম্পিউটার সিস্টেম বাইরের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করানো হচ্ছে। আমাদের অভ্যন্তরীণ সিস্টেমে কেউ অনুপ্রবেশ করতে পেরেছে এখনো পর্যন্ত এমন কোনো প্রমাণ পাননি তারা।”

পরে হিলারির প্রচারণা শিবিরের অপর এক কর্মকর্তা জানিয়েছেন, হ্যাকাররা অন্ততপক্ষে পাঁচদিন ধরে বিশ্লেষণী প্রোগ্রামের সার্ভারে অনুপ্রবেশ করেছে।

ভোটার বিশ্লেষণে প্রচারণা শিবির যেসব সিস্টেম ব্যবহার করে বিশ্লেষণী তথ্য প্রোগ্রাম সেগুলোর মধ্যে অন্যতম। তবে প্রোগ্রামের মধ্যে ভোটারদের সামাজিক নিরাপত্তা নম্বরগুলো বা ক্রেডিট কার্ডের নম্বর নেই বলে জানিয়েছেন প্রচারণা শিবিরের কর্মকর্তারা।   

রাজনৈতিক সংগঠনগুলোর উপর সাইবার হামলায় যুক্তরাষ্ট্রের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে কিনা তা যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়ের জাতীয় নিরাপত্তা বিভাগ তদন্ত করে দেখছে বলে বিষয়টি সর্ম্পকে অবহিত সূত্রগুলো শুক্রবার জানিয়েছে। 

তদন্তে এই হ্যাকিংয়ের ঘটনা একটি রাষ্ট্র ঘটিয়েছে, ওবামা প্রশাসনের এমন সিদ্ধান্তের ইঙ্গিত পাওয়া গেছে বলে জানিয়েছেন তদন্তের বিষয়ে জানেন এমন ব্যক্তিরা।

অনুপ্রবেশ করে হ্যাকারা ঠিক কী হাতিয়ে নিয়েছে তা পরিষ্কার না হওয়া গেলেও গেল ছয় সপ্তাহের মধ্যে ডেমোক্রেটিক দলের স্পর্শকাতর লক্ষ্যস্থলে তৃতীয়বার সাইবার হামলা চালানো হলো।

আসছে ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র তিনমাস আগে চালানো এসব হামলায় ডেমোক্রেটিক পার্টি ও এর আশপাশে যারা আছে সবাই সতর্ক হয়ে উঠেছে।

হ্যাকাররা ডেমোক্রেটিক পার্টির কংগ্রেশনাল ক্যাম্পেইন কমিটি বা ডিসিসিসি-র তহবিল সংগ্রহের সম্পূর্ণ নেটওয়ার্কে অনুপ্রবেশ করেছে বলে বিষয়টি সম্পর্কে জানেন এমন ব্যক্তিরা প্রথববারের মতো রয়টার্সের কাছে প্রকাশ করেছেন।

হ্যাকাররা রুশ বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা অনুমান করছেন।