অবমাননাকারীদের বিরুদ্ধে মামলা তুলে নিচ্ছেন এরদোয়ান

তুরস্কে প্রেসিডেন্টকে ‘অবমাননার’ অভিযোগে দায়ের মামলাগুলো তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 05:53 AM
Updated : 30 July 2016, 05:53 AM

বিবিসি বলছে, সাম্প্রতিক ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর বিদ্যমান পরিস্থিতিতে ঐক্যের অনুভূতিতে উদ্বুদ্ধ হয়ে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

শুক্রবার তুরস্কের প্রেসিডেন্ট প্যালেস থেকে এরদোয়ান বলেন, “আমার বিরুদ্ধে অপমানজনক অশ্রদ্ধা দেখানোর কারণে যেসব মামলা হয়েছে সব তুলে নিতে যাচ্ছি আমি।”

শুভ-মনোভাবের প্রতিফলন হিসেবে এটি করা হচ্ছে বলে জানান তিনি।

চলতি বছরের প্রথমদিকে তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছিল, এরদোয়ানের বিরুদ্ধে অসম্মানজনক মন্তব্য করায় প্রায় দুই হাজার ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

তবে একই সময় ব্যর্থ অভ্যুত্থানের পর তার সরকারের গ্রহণ করা পদক্ষেপের সমালোচনাকারী দেশগুলোর বিরুদ্ধে আক্রমণাত্মক ছিলেন তিনি।

শুক্রবার তুরস্কের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে অভ্যুত্থানের সঙ্গে জড়িত ১৮ হাজার সন্দেহভাজনকে আটক করা হয়েছে। 

দমনপীড়নের সমালোচনা করা দেশগুলোর উদ্দেশে এরদোয়ান বলেছেন, “কিছু মানুষ আমাদের উপদেশ দেয়। তারা বলতে চায়, তারা উদ্বিগ্নবোধ করছে। তাদের বলছি, আপনারা আপনাদের নিজের চরকায় তেল দিন। নিজেদের কৃতকর্মের দিকে তাকান।

“আমাদের প্রতি সহানুভুতি জানাতে ইউরোপীয় ইউনিয়ন অথবা পশ্চিম থেকে একজনও আসেনি। ‍তুরস্কের গণতন্ত্র, আমাদের জনগণের জীবন, এদের ভবিষ্যত নিয়ে ওইসব দেশের বা তাদের নেতাদের কোনো উদ্বেগ নেই, তাদের উদ্বেগ অভ্যুত্থানকারীদের জন্য, তারা আমাদের বন্ধৃ হতে পারে না।”

একই অনুষ্ঠানে তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানান, যুক্তরাষ্ট্র-ভিত্তিক ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে সম্পর্কিত সব ব্যক্তিকে সামরিক বাহিনী থেকে সরিয়ে নিতে সফল হয়েছে তুরস্ক।

ব্যর্থ অভ্যুত্থানের জন্য গুলেনকে দায়ী করেছে এরদোয়ান সরকার, তবে অভিযোগ অস্বীকার করেছেন যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা-নির্বাসনে থাকা গুলেন।

এর আগে ওইদিন সকালে এরদোয়ান যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের প্রধান জেনারেল জোসেপ ভোটেলের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, “তিনি অভ্যুত্থানকারীদের পক্ষে ছিলেন।”

ভোটেলকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনার অবস্থান জানুন। এই রাষ্ট্রকে অভ্যুত্থান প্রচেষ্টা থেকে রক্ষার ভাবনার বদলে আপনি অভ্যুত্থানকারীদের পক্ষ নিচ্ছেন।”

বৃহস্পতিবার জেনারেল ভোটেল এক মন্তব্যে বলেছিলেন, তুরস্কের কিছু সামরিক নেতাকে জেলে পাঠানোয় তুর্কি-আমেরিকান সামরিক সহযোগিতা ক্ষতিগ্রস্ত হতে পারে।