বিতর্কের মুখে ওয়েবসাইট সরিয়ে নিলেন ট্রাম্পপত্নী

শিক্ষাগত যোগ্যতার তথ্য নিয়ে বির্তকের মধ্যে নিজের ওয়েবসাইট সরিয়ে নিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2016, 07:53 PM
Updated : 30 July 2016, 03:05 AM

ওয়েবসাইটটিতে তিনি স্লোভেনিয়া থেকে স্নাতক সম্পন্ন করেছেন বলে লেখা থাকলেও সাবেক এই মডেল আসলে স্কুল থেকে ‘ঝরে পড়া’ বলে এক পত্রিকার প্রতিবেদনে দাবির পর এই বিতর্ক শুরু হয়।

বৃহস্পতিবার এক টুইটার পোস্টে নিজের ওয়েবসাইট সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়ার পর মেলানিয়ার ওয়েবসাইট www.melaniatrump.com  এর ‌‘ভিজিটরদের’ ট্রাম্পের ওয়েবসাইট www.trump.com  এ ঘুরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে সিএনএন।

টুইটার পোস্টে মেলানিয়া বলেন, “ওয়েবসাইটটি ২০১২ সালে তৈরি করা হয়েছিল এবং এখন সরিয়ে নেওয়া হচ্ছে, কারণ এটি আমার বর্তমান ব্যবসায়িক ও পেশাগত আগ্রহকে যথাযথভাবে প্রতিফলিত করে না।”

এই পোস্টের পর আর কোনো মন্তব্য বা কোনো সুনির্দিষ্ট খুঁত চিহ্নিত করেননি মিশেল ওবামার ভাষণ থেকে ‘মেরে দেওয়ার’ অভিযোগের মুখে থাকা ট্রাম্পের এই স্ত্রী।

সিএনএন জানায়, মেলানিয়ার ওয়েবসাইটে দেওয়া শিক্ষাগত যোগ্যতার তথ্যের সঙ্গে সম্ভাব্য এই ‘ফ্রাস্ট লেডি’র একটি জীবনীতে শিক্ষাগত যোগ্যতার তথ্যের গরমিল নিয়ে হাফিংটন পোস্ট প্রথম প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি সামনে আসে।

মেলানিয়া ট্রাম্পের বন্ধ হয়ে যাওয়া ওয়েবসাইটের এই ‘স্ক্রিনশট’ এক প্রতিবেদনে প্রকাশ করেছে সিএনএন।

মেলানিয়ার বন্ধ হয়ে যাওয়া ওয়েবসাইটে দাবি করা হয়, স্লোভেনিয়া থেকে তিনি স্নাতক সম্পন্ন করেছেন।

তবে তার জীবনীভিত্তিক বই ‘মেলানিয়া ট্রাম্প: দ্য ইনসাইড স্টোরি’তে ঘোষণা দেওয়া হয়, মডেলিং শুরুর এক বছরের মধ্যে মেলানিয়া তার দ্রুত বিকশিত হতে থাকা ক্যারিয়ারের আরও মনোযোগী হতে স্কুল ছেড়ে দেন।

সিএনএন তাদের প্রতিবেদনে ইন্টারনটে আর্কাইভ থেকে মেলানিয়ার বন্ধ হয়ে যাওয়া ওয়েবসাইটের একটি ‘স্ক্রিনশট’ দিয়েছে, যাতে কালো পশ্চাৎপটে স্বর্ণ রংয়ের অক্ষরে বড় করে ‘মেলানিয়া ট্রাম্প’ লেখার সঙ্গে স্লোভেনিয়ায় স্নাতক সম্পন্নের দাবি করার সত্যতা পাওয়া যায়।

সিএনএন বলছে, মেলানিয়ার ওয়েবসাইট সরিয়ে নেওয়া আসলে কী বোঝাচ্ছে সেটি স্পষ্ট সয়। তবে গত সপ্তাহে রিপাবলিকান পার্টির জাতীয় কনভেনশনের তার দেওয়া ভাষণ ২০০৮ সালে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কনভেনশনে মিশেল ওবামার ভাষণ থেকে মেরে দেওয়া বলে অভিযোগের পর মেলানিয়ার শিক্ষাগত যোগ্যতা নিয়ে এই তথ্য উন্মোচিত হলো।