যুক্তরাষ্ট্রের নির্বাচন: কনভেনশনের আগে পদত্যাগ ডেমোক্র্যাট প্রধানের

দলীয় মনোনয়নের ক্ষেত্রে অন্য প্রতিদ্বন্দ্বীদের ‘বাধা দিয়ে’ ডেমোক্র্যাট দলের শীর্ষ নেতারা হিলারি ক্লিনটনকে সুবিধা পাইয়ে দিয়েছেন- উইকিলিকসে প্রকাশিত এমন কয়েক হাজার ইমেইল নিয়ে তীব্র সমালোচনার মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দলটির প্রধান ডেবি ওয়াজেরমেন শুলজ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 04:55 AM
Updated : 25 July 2016, 07:47 AM

ডেমোক্র্যাট ন্যাশনাল কনভেনশনের কয়েক ঘণ্টা আগে ‘দলীয় ঐক্য’ ধরে রাখতে ডেবি পদত্যাগের ঘোষণা দেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়।

সোমবার স্থানীয় সময় বিকাল থেকে ফিলাডেলফিয়ায় ডেমোক্র্যাটদের কনভেনশন শুরু হবে। বিভিন্ন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রাইমারি ও ককাসে সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধির সমর্থন পাওয়া হিলারিকে চারদিনের এ কনভেনশনে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন দেওয়ার কথা রয়েছে।

এর ঠিক আগে শুক্রবার উইকিলিকস ২০১৫ সালের জানুয়ারি থেকে এ বছরের মার্চ পর্যন্ত ডেমোক্র্যাট দলের সাত শীর্ষ নেতাসহ বিভিন্ন পর্যায়ে চালাচালি হওয়া প্রায় ২০ হাজার ইমেইল ও আট হাজার নথি ফাঁস করে দেয়।

ই-মেইলগুলোতে বিভিন্ন অঙ্গরাজ্যের প্রাইমারি ও ককাসের আগে বার্নি স্যান্ডার্স শিবিরের প্রচারকে ‘ক্ষতিগ্রস্ত করার’ অভিযোগ এসেছে।

যে সাত শীর্ষ নেতার বিরুদ্ধে হিলারিকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তারা হলেন- দলের জ্যেষ্ঠ উপদেষ্টা অন্ড্রু রাইট, দলের জাতীয় অর্থ বিষয়ক পরিচালক জর্ডান কাপলান, ফাইনান্স চিফ অব স্টাফ স্কট কোমার, দলের যোগাযোগ বিষয়ক পরিচালক লুইজ মিরান্ডা, নর্দার্ন ক্যালিফোর্নিয়ার অর্থ বিষয়ক পরিচালক রবার্ট স্টোয়ি, তথ্য ও কৌশলগত উদ্যোগ বিষয়ক অর্থ পরিচালক ডেনিয়েল পেরিশ ও অর্থ বিষয়ক পরিচালক অ্যালান জাচেরি।  

উইকিলিকসের ই-মেইল ফাঁসের পর ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স ডেমোক্র্যাট দলের প্রধানের পদ থেকে ডেবি ওয়াজেরমেন শুলজকে সরে যাওয়ার আহ্বান জানান।

“আমার ধারণা, এই ইমেইলগুলোই প্রমাণ করছে, কেন তার আর ডেমোক্র্যাট দলের চেয়ারে থাকা উচিত নয়”, এবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই বলেন স্যান্ডার্স।

স্যান্ডার্স ও তার সমর্থকদের তীব্র সমালোচনার মুখে রোববার পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান ডেবি ওয়াজেরমেন। এক বিবৃতিতে তিনি বলেন, কনভেনশন শেষ হওয়ার পরই তিনি দলের প্রধানের পদ ছেড়ে দেবেন।

“এই সপ্তাহে দারুণ ঐক্যবদ্ধ একটি কনভেনশন আয়োজনের প্রস্তুতি নিয়েছি আমরা। আশা করছি, আয়োজকরা কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে এমন এক কনভেনশন উপহার দেবেন, যা আমাদের দেখা সেরা আয়োজন হিসেবে গণ্য হবে”, বলেন ডেবি।

স্যান্ডার্স এবং তার সমর্থকরা হিলারির রানিংমেট টিম কাইনকে নিয়েও ‘হতাশা ব্যক্ত করেছে’ বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

অবশ্য স্যান্ডার্স আনুষ্ঠানিকভাবে কাইনকে ‘বুদ্ধিমান ও চমৎকার’ মানুষ হিসেবে বর্ণনা করেছেন।

“আমি টিম কাইনকে অনেক বছর ধরেই চিনি। টিম খুব, খুবই বুদ্ধিমান। তিনি একজন চমৎকার মানুষও।”

ডেমোক্র্যাট দলের কনভেনশনের প্রথম দিন স্যান্ডার্সের বক্তব্য রাখার কথা রয়েছে। একই দিন বর্তমান ফার্স্টলেডি মিশেল ওবামাও বক্তব্য রাখবেন। কনভেনশনের দ্বিতীয় দিন বারাক ওবামা ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

কনভেনশনে দলের প্রার্থী নির্বাচিত হলে হিলারি ক্লিনটনকে নভেম্বরের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মোকাবেলা করতে হবে। গত সপ্তাহে ট্রাম্পকে আনুষ্ঠানিক মনোনয়ন দিয়েছে রিপাবলিকানরা।

এদিকে রোববার নিউ ইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ প্রেসিডেন্ট নির্বাচনে হিলারিকে সমর্থন দিয়েছেন বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়।

রিপাবলিকান দলের সমর্থনে মেয়র হওয়া ব্লুমবার্গ এ সপ্তাহের শেষ দিকে আনুষ্ঠানিকভাবে তার সমর্থনের কথা জানাবেন বলে হিলারি শিবির জানিয়েছে।