রাজনীকান্ত ও কাবালি ‘জ্বরে’ আক্রান্ত ভারত

হলিউডের অভিনেতারা যে ধরনের ভক্তানুকুল্যের কথা শুধু স্বপ্নেই ভাবতে পারেন সে ধরনের ভক্তানুকুল্য বরাবর পেয়ে আসছেন ভারতের ফিল্মি দুনিয়ার সুপারস্টার রজনীকান্ত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 09:25 AM
Updated : 23 July 2016, 09:25 AM

শুক্রবার তার নতুন ছবি কাবালি মুক্তি পাওয়ার পর ভারতজুড়ে লাখ লাখ ভক্ত পাগলের মতো সিনেমা হলের দিকে ছুটছেন এবং বিশ্বজুড়েই কাবালি ক্রেজ বাড়ছে বলে জানিয়েছে বিবিসি।

ভারতের দক্ষিণাঞ্চলীয় অনেক ব্যবসা প্রতিষ্ঠান কর্মীদের গণঅসুস্থতার অজুহাত এড়াতে শুক্রবার প্রতিষ্ঠান বন্ধ রেখেছে। এই ছবির সম্মানে একটি জাম্বো জেট বিমানকে নতুন রঙে রাঙানো হয়েছে এবং ট্যুইটার ইন্ডিয়া বেশ কয়েকবার    ‘ভেঙে’ পরেছে। 

মুক্তির আগেই ছবিটি স্বত্ত্ব জনিত বিক্রি থেকে তিন কোটি ডলার আয় করেছে। শুক্রবার শুধু ভারতেরই ১২ হাজার পর্দায় ছবিটি প্রদর্শিত হয়েছে। ‘ব্লকবাস্টার’ শব্দটিও এই পরিস্থিতি বোঝানোর ধারেকাছে নেই।

ভারতের পাশাপাশি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জাপানে একযোগে মুক্তি পেয়েছে কাবালি। এসব দেশেও ছবিটির টিকেট দ্রুত বিক্রি হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

প্রথম তিন দিনেই ছবিটি তিন কোটি ডলার আয় করবে বলে ধারণা করা হচ্ছে।

তামিল ভাষার ছবিতেই সবচেয় বেশি কাজ করেছে রজনীকান্ত। এশিয়ার অন্যতম সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া অভিনেতা তিনি। এই তারাকার মতো তার উন্মদপ্রায় ভক্তকুলের কথাও সুবেদিত।

পর্দায় যতবার তার আবির্ভাব হয় তার ভক্তরা চিৎকার করে, তালি-হুইসেল বাঁজিয়ে নেচে নেচে তাকে স্বাগত জানায়।

ট্যুইটারে তার এমনই এক পাঁড় ভক্ত লিখেছেন, “এই বিশেষ দিনটিতে, বিশ্বে দু’ধরনের মানুষ আছে, একদল যারা কাবালির টিকেট পেয়েছে আর অপর দল যারা তা পায়নি।”

অপর একজন কাবালির টিকেট হাতে পাওয়ার পর ওই দিন যে তার বিয়ের দিন সে কথাই ভুলে গিয়েছিলেন বলে জানিয়েছে তার এক বন্ধু।

এক ভক্ত টানা দশবার ছবিটি দেখার প্রস্তুতি নিয়েছেন। চেন্নাইয়ের শ্রীনিভাসন জয়াসিলান নামের এই ভক্ত একজন আত্মস্বীকৃত ‘সুপার ফ্যান’।

তিনি জানিয়েছেন, ২২ ও ২৩ জুলাই পুরো দুটি দিন তিনি সিনেমা হলে কাটানোর সিদ্ধান্ত নিয়েছেন। এই দুইদিনে একটানা দশবার কাবালি দেখবেন তিনি।

অপরাধী চক্রের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার উপর ভিত্তি করে কাবালি ছবিটি তৈরি হয়েছে বলে জানা গেছে। এই ছবিটির ট্রেইলার এশিয়ায় সবচেয়ে বেশি দেখা টিজার বলে কয়েকটি প্রতিবেদনে জানানো হয়েছে।

তামিল নাডুর এক গাড়ি বিক্রেতা তার শোরুমের নতুন গাড়িগুলোকে কাবালি থেকে নেওয়া গ্রাফিক্সে নতুনভাবে রঙ করার পর গাড়ি বিক্রি বেড়ে গেছে বলে জানিয়েছেন তিনি।

এক প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার এক ব্যবসায়ী নিজের ল্যাম্বোরগিনি গাড়িটিকে কাবালির রঙে রাঙিয়ে নিয়েছেন। 

রজনীকান্তের ছবি দেখা একটা আলাদা ধরনের অভিজ্ঞতা বলে জানিয়েছেন অনেক ভক্ত। তিনি সিগারেট ধরান পিস্তল দিয়ে গুলি করে, চোখ বন্ধ করে সন্ত্রাসীদের ছোঁড়া গ্রেনেড ধরে ফেলেন এবং এক লাফে অসম্ভব উচ্চতায় উঠে যেতে পারেন অথবা এক লহমায় খারাপ লোকজনে ভর্তি একটি ঘর উড়িয়ে দিতে পারেন।

এই ‘স্বপ্নের’ নায়কের নতুন ছবি দেখতে ভক্তরা এক দেশ থেকে আরেক দেশে চলে যাচ্ছে বলেও খবর এসেছে। একদল জাপানি ভক্ত ‘প্রথম দিনের প্রথম শো’ দেখতে জাপান থেকে বিমানে চেপে সরাসরি চেন্নাই এসেছেন বলে খবর পাওয়া গেছে।