নিখোঁজ ভারতীয় উড়োজাহাজের খোঁজ মিলেনি

ভারতীয় বিমান বাহিনীর নিখোঁজ পরিবহন উড়োজাহাজ এএন-৩২ এর খোঁজে বঙ্গোপসাগরের তল্লাশি চালাচ্ছে ভারতীয় নৌবাহিনী ও কোস্টগার্ডের ১২টিরও বেশি জাহাজ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2016, 08:15 AM
Updated : 23 July 2016, 08:15 AM

২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও উড়োজাহাজটির কোনো খোঁজ মেলেনি বলে জানিয়েছে এনডিটিভি। শুক্রবার সারারাত তল্লাশি অভিযান অব্যাহত ছিল।

তল্লাশি অভিযান তদারক করতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকর শনিবার চেন্নাই যাচ্ছেন।

শুক্রবার সকাল ৮টা ৩০ মিনিটে চেন্নাইয়ের কাছে তাম্বারাম বিমান ঘাঁটি থেকে ২৯ জন আরোহী নিয়ে আন্দামানের পোর্ট ব্লেয়ারের উদ্দেশ্যে যাত্রা করেছিল উড়োজাহাজটি। সকাল ১১টা ৪৫ মিনিটে পোর্ট ব্লেয়ারে পৌঁছার কথা থাকলেও সকাল ৯টা ১২ মিনিটে এটি রাডার থেকে হারিয়ে যায়।

তখন চেন্নাই থেকে ২৮০ কিলোমিটার পূর্বে বঙ্গোপসাগরের আকাশে ছিল উড়োজাহাজটি। উড্ডয়নের প্রায় ১৬ মিনিট পর শেষ বার্তায় ‘সবকিছু স্বাভাবিক’ থাকার কথা জানিয়েছিলেন পাইলট।

নিখোঁজ উড়োজাহাজের আরোহীদের মধ্যে ছয়জন ক্রু, সামরিক পরিবারের আট বেসামরিক সদস্য, বিমান বাহিনীর ১১ সদস্য, সেনাবাহিনীর দুই ও নৌবাহিনীর এক সেনা, কোস্টগার্ডের এক সদস্য ছিলেন।

উড়োজাহাজটি সমুদ্র পৃষ্ঠের ২৩ হাজার ফুট উঁচু থেকে সোজা সাগরের পানিতে পড়ে ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে।

নিখোঁজ উড়োজাহাজটিতে একটি জরুরি রেডিও ট্রান্সমিটার (বেকন লোকেটর) আছে। উড়োজাহাজটি বিধ্বস্ত হলে এটি চালু হয়ে যাওয়ার কথা।

তল্লাশি অভিযানে যোগ দিতে ভারতীয় নৌবাহিনীর একটি সাবমেরিন রওয়ানা হয়েছে। এই সাবমেরিন পানির নিচে রেডিও সিগন্যাল শনাক্ত করতে কাজ করবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় নৌবাহিনী ঘটনাস্থলে পাঁচটি গোয়েন্দা উড়োজাহাজ ও অতিরিক্ত আরো ১৩টি জাহাজ পাঠিয়েছে। 

ভারতীয় বিমান বাহিনীর রুশ নির্মিত ১০০টিরও বেশি এএন-৩২ পরিবহন উড়োজাহাজ আছে। সব ধরনের আবহাওয়ায় চলাচলের উপযোগী এই উড়োজাহাজগুলো একবার জ্বালানি নিয়ে টানা চার ঘণ্টা চলতে সক্ষম।  

ভারতীয় বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা প্রফুল্ল বক্সি বলেন, “এই উড়োজাহাজগুলো খুব মজবুত ধরনের, পাহাড় ও মরুভূমি এলাকায় রসদ পাঠাতে এসব উড়োজাহাজ ব্যবহার করা হয়।”