‘আগুন ধরার পর আকশেই ভেঙে যায় মিশরীয় বিমানটি’

ভূমধ্যসাগরে বিধ্বস্ত ইজিপ্টএয়ারের ফ্লাইট ৮০৪ এর ককপিটে বা এর কাছে লাগা একটি আগুন দ্রুত ককপিটকে গ্রাস করে ফেলার পর মধ্যাকাশেই বিমানটি ভেঙে পড়ে। প্রাপ্ত সাক্ষ্য-প্রমাণে এমন ধারণা পাওয়া যাচ্ছে। 

>>রয়টার্স
Published : 23 July 2016, 05:29 AM
Updated : 23 July 2016, 05:29 AM

তদন্তের সঙ্গে জড়িত মিশরীয় কর্মকর্তাদের বরাতে শুক্রবার জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। 

বিমান বিধ্বস্তের কারণ হিসেবে আগুনের কথা ভাবা হলেও আগুনের উৎপত্তি যান্ত্রিক ত্রুটির কারণে না কেউ ইচ্ছা করে আগুন লাগিয়েছে কর্মকর্তারা তা নিশ্চিত হতে পারেননি বলে টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে। 

কায়রোর ফরেনসিক ও বেসামরিক বিমান পরিবহন কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়েছে, বিধ্বস্ত বিমানের ফ্লাইট ডেটা রেকর্ডার ও ককপিট ভয়েস রেকর্ডার থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এবং উদ্ধার করা বিমানের ধ্বংসাবশেষ ও যাত্রীদের মৃতদেহের অবশিষ্টাংশের অবস্থা ও এদের প্রাপ্তিস্থান বিবেচনায় আগুনের বিষয়টি সামনে এসেছে।  

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, গেল সপ্তাহে ওই মিশরীয় কর্মকতারা এসব কথা জানালেও তদন্তে প্রাপ্ত তথ্য প্রকাশ করার অনুমতি না থাকায় নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়েছেন তারা। 

গেল ১৯ মে প্যারিস থেকে কায়রো যাওয়ার সময় এয়ারবাসের এ৩২০ মডেলের বিমানটি ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে বিধ্বস্ত হয়। এতে বিমানটির ৬৬ জন আরোহীর সবাই মারা যান।