ভুল করে চীনের দিকে তাইওয়ানের ক্ষেপণাস্ত্র, নিহত ১ 

তাইওয়ানের নৌবাহিনী ভুল করে একটি নৌঘাঁটি থেকে ‘বিমানবাহী রণতরী-বিধ্বংসী’ সুপারসনিক একটি ক্ষেপণাস্ত্র চীনের দিকে ছুটে গিয়ে পানিতে পড়েছে। তাইপেই বলছে, ক্ষেপণাস্ত্রটি ভুলবশত চীনের দিকে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2016, 03:30 PM
Updated : 1 July 2016, 03:30 PM

চীনা মূল ভূখন্ডের দিকে ছুটে গিয়ে ক্ষেপণাস্ত্রটি পেনঘু দ্বীপপুঞ্জের কাছে তাইওয়ানের একটি মাছ ধরা নৌকায় আঘাত হানলে একজন নিহত হয় ও তিন জন আহত হয় বলে জানিয়েছে দেশটির সেন্ট্রাল নিউজ এজেন্সি (সিএনএ)।

কর্মকর্তারা বলছেন, ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত না হলেও নৌকায় এর আঘাত লেগেই একজনের প্রাণহানি হয়।

শুক্রবার সকালে তাইওয়ানের কাওহিউংয় শহরে নৌ-বাহিনীর নিয়মিত মহড়া পরিদর্শণ চলাকালেই একটি টহল জাহাজ থেকে ক্ষেপণাস্ত্র হিউং-ফেং-৩ চিনের দিকে নিক্ষিপ্ত হয়।

তবে ৩০০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র পুরো পথ অতিক্রম করেনি। চীনের দিকে ৭৫ কিলোমিটার পর্যন্ত যাওয়ার পর তা তাইওয়ানি সীমার মধ্যেই পানিতে গিয়ে পড়ে। ক্ষেপণাস্ত্রটি পুরো পাল্লা অতিক্রম করলে পরিস্থিতি ভয়াবহ হতে পারত।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি তাদের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সময়ে এ ঘটনা ঘটল।

তাইওয়ান যদিও বলেছে, তাদের এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ নয় কিংবা সঙ্কট সৃষ্টির জন্যও এটি ছোড়া হয়নি।

তারপরও চীনের উৎসবের মধ্যে এ ঘটনা বেইজিংয়ের সঙ্গে তাইওয়ানের সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে কিনা এমন প্রশ্নের জবাবে চীনের ভাইস অ্যাডমিরাল মেই চিয়া-সু বলেন, “আমাদের নৌবাহিনী তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে একটি প্রতিবেদন পাঠিয়েছে।”

“বিষয়টি নিয়ে তদন্ত চলছে। তদন্ত ফল অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।”

তাইওয়ান একটি দেশ হিসেবে পরিচিত হলেও চীন বরাবরই এটিকে নিজ ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে আসছে এবং প্রয়োজনে জোর করে হলেও দ্বীপাঞ্চলটিকে মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত রাখতে চায়।

অন্যদিকে, তাইওয়ান তাদের অভ্যন্তরীন বিষয়ে চীনের হস্তক্ষেপ একদমই পছন্দ করে না।