প্রথম যৌথ ক্ষেপণাস্ত্র মহড়ায় দ.কোরিয়া-যুক্তরাষ্ট্র-জাপান

প্রথমবারের মত যৌথ ক্ষেপণাস্ত্র-ট্র্যাকিং মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া  ও জাপান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2016, 04:33 PM
Updated : 29 June 2016, 04:33 PM

বুধবার বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে এ মহড়া চালানো হয়েছে। মহড়াটির নাম দেওয়া হয়েছে ‘প্যাসিফিক ড্রাগন’।

গত কয়েক মাসে উত্তর কোরিয়া মাঝারি পাল্লার বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। যদিও বেশিরভাগ পরীক্ষায় তারা ব্যর্থ হয়েছে। কিন্তু গত সপ্তাহে ষষ্ঠবারের মত মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।

২৩ জুন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দাবি করেন, তার দেশ এখন যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র হামলা চালাতে সক্ষম।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, “এই মহড়ার মাধ্যমে আগে থেকেই শক্ত বন্ধনে আবদ্ধ তিন দেশের পারষ্পরিক সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে।”

তবে মহড়ায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হয়নি। তিনটি দেশই নিজেদের ‘ইজিস ব্যালেস্টিক মিসাইল ডিফেন্স সিস্টেম’ এর পরীক্ষা চালিয়েছে। এছাড়া, যোগাযোগ ও তথ্য সংগ্রহ ব্যবস্থাও পরীক্ষা করা হয়েছে।

ইজিস ব্যালেস্টিক মিসাইল ডিফেন্স সিস্টেমে প্রতিপক্ষের ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র আকাশে থাকা অবস্থাতেই যুদ্ধজাহাজ থেকে সেটিকে ধংস করে ফেলা সম্ভব।

ব্যালেস্টিক মিসাইল ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে কাজ করার বিষয়ে উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আছে। যদিও ওই নিষেধাজ্ঞার তোয়াক্কা করে না বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন দেশটি।

উত্তর কোরিয়া এই যৌথ মহড়াকে ‘সামরিক উস্কানি’ বলে মন্তব্য করেছে।