লেবার এমপিদের ভোটে করবিনের বিরুদ্ধে অনাস্থার পক্ষে রায়

যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনের বিরুদ্ধে অনাস্থা জানিয়েছেন তার দলের অধিকাংশ এমপি।

>>রয়টার্স
Published : 28 June 2016, 07:19 PM
Updated : 28 June 2016, 07:31 PM

তবে এই ভোটের ‘সাংবিধানিক বৈধতা’ নেই জানিয়ে পদত্যাগ না করার ঘোষণা দিয়েছেন করবিন।

যুক্তরাজ্যে গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত আসার পরই লেবার নেতৃত্ব থেকে করবিনের সরে যাওয়ার দাবি তুলেছিলেন ছায়া মন্ত্রিসভার অর্ধেক সদস্য।

মঙ্গলবার এ বিষয়ে গোপন ব্যালটে ভোট দেন লেবার এমপিরা। করবিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৭২টি, বিপক্ষে পড়ে ৪০টি ভোট। ভোটে অনুপস্থিত ছিলেন চারজন এমপি।

ঐতিহাসিক এক গণভোটে বৃহস্পতিবার যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে রায় দেয় দেশটির নাগরিকরা।

ভোটের ফল প্রকাশের পর পদ্যত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। ক্যামেরনের কনজারভেটিভ পার্টির একটি অংশ ইইউ ছাড়ার পক্ষে অবস্থান নিলেও লেবার পার্টির অধিকাংশই ছিলেন ইইউতে থেকে যাওয়ার পক্ষে।

গণভোটে জয়ের ব্যাপারে করবিন জোরালো কোনো ভূমিকা রাখতে পারেননি- অভিযোগ তুলে দলীয় নেতৃত্ব থেকে তার সরে যাওয়ার দাবি ওঠার পর ছায়া মন্ত্রিসভার পররাষ্ট্রমন্ত্রী হিলারি বেনকে বরখাস্ত করেন তিনি। এরপর ওই মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী হেইডি আলেক্সান্ডারও পদত্যাগের ঘোষণা দেন।

এ প্রেক্ষাপটে করবিনের বিরুদ্ধে মঙ্গলবার ওই অনাস্থা প্রস্তাব তোলা হয় দলীয় এমপিদের সভায়।

ভোটের কিছুক্ষণ পর এক বিবৃতিতে করবিন বলেন, “একটি নতুন ধারার রাজনীতির জন্য দলের ৬০ শতাংশ সদস্য ও সমর্থকের ভোটে গণতান্ত্রিকভাবে আমি আমাদের দলের নেতা নির্বাচিত হয়েছিলাম। পদত্যাগ করে আমি তাদের সঙ্গে প্রতারণা করব না।”