ক্যালিফোর্নিয়ায় বর্ণবাদী সংঘর্ষে আহত ১০

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যাক্রামেন্টোতে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী একটি গোষ্ঠীর সদস্যদের সঙ্গে বিরোধীদের সংঘর্ষে অন্ততপক্ষে ১০ জন আহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 27 June 2016, 07:08 AM
Updated : 27 June 2016, 12:35 PM

রোববার স্যাক্রামেন্টোর আইন পরিষদ ভবনের সামনে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ট্র্যাডিশনালিস্ট ওয়ার্কার্স পার্টির (টিডব্লিউপি) একটি সমাবেশকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত হয়। টিডব্লিউপি-কে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী চরমপন্থি গোষ্ঠী হিসেবে বর্ণনা করেছে সাউদার্ন পোভার্টি ল সেন্টার।

টিডব্লিউপির অন্যতম নেতা ম্যাট প্যারট জানান, রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক সমাবেশগুলোকে কেন্দ্র করে ঘটা সহিংসতার প্রতিবাদে তাদের দল প্রতিবাদ সমাবেশের ডাক দেয়।

রোববার দুপুরের দিকে এই শ্বেতাঙ্গ আধিপত্যবাদীরা স্যাক্রামেন্টোর আইন পরিষদ ভবনের সামনে সমাবেশ করতে এসে আক্রমণের মুখে পড়ে।

ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রলের আইন পরিষদ রক্ষা বিভাগের মুখপাত্র জর্জ গ্রানাডা জানান, শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের বিরোধীরা তাৎক্ষণিকভাবে কয়েকশত বর্ণবাদীকে ধাওয়া করে এবং তারা মারামারিতে লিপ্ত হয়।

শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের প্রতিরোধ করার ডাক দেওয়া এ্যান্টি-ফ্যাসিস্ট অ্যাকশন স্যাক্রামেন্টো নিজেদের ওয়েবসাইটে বলেছে, ‘পুরো পশ্চিম উপকূলের নাজিদের’ প্রতিরোধ করা তাদের ‘নৈতিক দায়িত্ব’।

সংঘর্ষের পর মাথায় সাদা ব্যান্ডেজ বাঁধা এ্যান্টি-ফ্যাসিস্ট অ্যাকশন স্যাক্রামেন্টোর কর্মী ইভেতে ফেলারকা সাংবাদিকদের বলেন, “আমাদের আত্মরক্ষার অধিকার আছে, এ কারণেই আমরা তাদের বাধা দিয়েছি।”

স্যাক্রামেন্টোর দমকল বিভাগ জানিয়েছে, পাথর ও ছুরিকাঘাতে আহত ১০ জনকে হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

পুলিশ কর্মকর্তা গ্রানাডা জানিয়েছেন, আহত কারো অবস্থাই আশঙ্কাজনক নয় এবং কাউকে গ্রেপ্তার করার কোনো তথ্যও নেই। ভবন চত্বরটি বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

টিডব্লিউপি-র চেয়ারম্যান ম্যাথিউ হেইমবাখ জানিয়েছেন, শান্তিপূর্ণ সমাবেশের পরিকল্পনা ও তার অনুমতি পেলেও সহিংসতার আশঙ্কায় ছিলেন তারা।

তিনি বলেন, “আমরা জাতীয়তাবাদকে সমর্থন জানাতে এখানে এসেছি। আমরা শ্বেতাঙ্গ জাতীয়তাবাদী। আমরা আমাদের অস্তিত্ব জানাতে সমাবেশের ডাক দিয়েছিলাম।”

এ বিষয়ে মন্তব্যের জন্য তাৎক্ষণিকভাবে স্যাক্রামেন্টো পুলিশের কারো সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।