যুক্তরাজ্যের দ্রুত বিদায় চান ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীরা

যুক্তরাজ্যে গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদের পক্ষে রায় আসায় তা বাস্তবায়ন কার্যক্রম দ্রুত শুরু করার জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছেন জোটের প্রতিষ্ঠাকালীন সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2016, 06:35 PM
Updated : 25 June 2016, 08:52 PM

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ভাল্টার স্টেইনমেয়ার বলেছেন, যুক্তরাজ্যের বিচ্ছেদের আলোচনা ‘যত দ্রুত সম্ভব’ শুরু হওয়া উচিত।

শনিবার ইইউ’র প্রতিষ্ঠাতা ছয় সদস্য দেশ ফ্রান্স, জার্মানি, ইতালি, বেলজিয়াম, লুক্সেমবার্গ ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকের পর একথা বলেন তিনি।

শুক্রবার গণভোটের ফল প্রকাশের পর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, আগামী অক্টোবরে তিনি পদত্যাগ করবেন, যাতে তার উত্তরসূরি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার আলোচনা শুরু করতে পারে।

তবে বার্লিনে পররাষ্ট্রমন্ত্রীদের ওই বৈঠক শেষে স্টেইনমেয়ার বলেন, “আমরা এখানে সবাই বলছি, এই প্রক্রিয়া যত দ্রুত সম্ভব শুরু করা উচিত, যাতে আমরা অবহেলিত অবস্থায় না পড়ে বরং ইউরোপের ভবিষ্যতের দিকে মনোযোগ দিতে পারি।”

এটা কোনো সাধারণ বিষয়ের মতো হবে না মন্তব্য করে নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী বার্ট কোয়েন্ডার্স বলেন, ইউরোপ মহাদেশ একটি রাজনৈতিক শূন্যতা মেনে নেবে না।

ইউরোপীয় কমিশনের প্রধান জঁ ক্লদ জাঙ্কার বলেন, “ইইউ-ইউকে বিভক্তি কোনো বন্ধুত্বপূর্ণ বিচ্ছেদ নয়। তাদের মধ্যে ‘গভীর প্রেমের সম্পর্ক’ও ছিল না।”

যুক্তরাজ্যের ইইউ ত্যাগের আলোচনা দ্রুত শুরু করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

“যুক্তরাজ্যের নাগরিকরা বৃহস্পতিবার ইইউ ত্যাগের সিদ্ধান্ত গ্রহণ করেছে। তাই তাদের চলে যাওয়া সংক্রান্ত আলোচনা শুরুর পক্রিয়া অক্টোবর পর্যন্ত অপেক্ষায় রাখার কোনো মানেই হয় না।”

এদিকে যুক্তরাজ্যের ইইউতে থাকা না থাকা নিয়ে দেশটিতে ফের গণভোট আয়োজনের পক্ষে একটি আবেদন করা হয়েছে, যাতে ১৩ লাখের বেশি মানুষ স্বাক্ষর করেছেন।

এখন বিষয়টি পার্লামেন্টে উঠবে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।