নিজ দলে আস্থাসঙ্কটে ব্রিটেনের লেবার নেতা করবিন

যুক্তরাজ্যের প্রধান বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনকে সরাতে চাইছে তারই দলের আইনপ্রণেতারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2016, 04:10 PM
Updated : 24 June 2016, 04:10 PM

গণভোটে যুক্তরাজ্যের ইইউ ত্যাগের পক্ষে রায় আসার পর  দুই লেবার আইনপ্রণেতা তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছেন। করবিন ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্তরাজ্যের থাকার পক্ষে প্রচার চালিয়েছিলেন।

শুক্রবার করবিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন আইনপ্রণেতা মার্গারেট হোজ এবং তা সমর্থন করেন তার সহকর্মী এন কফে।

তারা আগামী সোমবারের পার্লামেন্ট অধিবেশনে দলের পার্লামেন্ট প্রতিনিধি হিসাবে করবিনের নেতৃত্ব নিয়ে বিতর্ক আহ্বান করেন। পরে একটি গোপন ভোটে এ প্রস্তাব সমর্থন পেলে তখন পার্টিন নেতৃত্ব নিয়ে প্রতিযোগিতা শুরু হতে পারে।

বাম-ঘেঁষা কর্মসূচি নিয়ে গতবছর লেবার নেতা নির্বাচিত হয়ে আসা করবিনের সমালোচনা করেছেন দলের কয়েকজন সদস্য। উত্তর ইংল্যান্ডসহ অন্যান্য জায়গায় ভোটারদের ইইউ য়ে থাকার পক্ষে ভোট দিতে উদ্বুদ্ধ করতে করবিনের ব্যর্থতার সমালোচনা করেন তারা।

ওই সব এলাকার বহু ভোটার ইইউ ত্যাগের পক্ষে ভোট দিয়েছে। ইইউ ত্যাগের পক্ষের শিবির অভিবাসন নিয়ে যেসব যুক্তি দেখিয়েছে তাতেই ভোটাররা উদ্বুদ্ধ হয়েছে বেশি।

লেবার সদস্য কফে রয়টার্সকে বলেন, “জনগণের মধ্যে বার্তা পৌঁছে দেওয়া এবং সে বার্তায় জনগণের আস্থার মনোভাব জাগানোর দক্ষতা একজন নেতার থাকা দরকার। আমি মনে করি, গণভোটের প্রচারে এ দুক্ষেত্রেই করবিন ব্যর্থ হয়েছেন। আর তাই আমি মনে করি না যে, তার পার্টির নেতার পদে থাকা উচিত।”

কফের সঙ্গে একই মত পোষণ করেন লেবার সদস্য মার্গারেটও।