কৃষাঙ্গ হত্যা মামলা থেকে খালাস বাল্টিমোরের পুলিশ

যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে কৃষ্ণাঙ্গ আমেরিকান ফ্রেডি গ্রে কে খুনের অভিযোগে দায়ের হওয়া মামলা থেকে খালাস পেয়েছেন পুলিশ কর্মকর্তা সিজার গুডসন।

>>রয়টার্স
Published : 23 June 2016, 04:59 PM
Updated : 23 June 2016, 05:24 PM

বিচারে কোনও অপরাধের অভিযোগেই গুডসন দোষী সাব্যস্ত হননি। বিচারক ব্যারি উইলিয়ামস বাল্টিমোরের সিটি সার্কিট আদালতে বিচারের রায় দেন।

পুলিশের হেফাজতে থাকাকালীন ফ্রেডি গ্রে’র মৃত্যু হয়। গত বছর এপ্রিলে পুলিশ ভ্যানের ভেতর হাতকড়া পরানো গ্রে ঘাড়ে আঘাত পেয়ে মারা যান।  তার মৃত্যুর  প্রতিবাদে শুরু হয় বিক্ষোভ এবং এক পর্যায়ে তা সহিংস হয়ে উঠে।

গুডসন ছিলেন ওই পুলিশ ভ্যানের চালক। তার বিরুদ্ধে নরহত্যার আরও তিনটি অভিযোগ আছে। এছাড়াও তার বিরুদ্ধে হত্যাপ্রচেষ্টা, নির্যাতন এবং অফিসে অসদাচরণেরও অভিযোগ আছে।

গ্রে হত্যার ঘটনায় অভিযুক্ত ছয় পুলিশের মধ্যে গুডসনের বিরুদ্ধেই সবচেয়ে মারাত্মক অভিযোগ ছিল। কিন্তু এর সবগুলো থেকেই খালাস পেয়েছেন তিনি।

আদালতে অপরাধের প্রমাণ হাজির করতে ব্যর্থতার কারণে তাকে খালাস দেওয়া হয়েছে বলে জানান বিচারক। তিনি বলেন, গ্রে আঘাত পেয়েছে বা তার চিকিৎসা দরকার তা গুডসন যে জানতেন এটি আদালতে প্রমাণ হয়নি।

বাল্টিমোরের স্টেট অ্যাটর্নির অভিযোগ ছিল, পুলিশের গাড়িতে করে নিয়ে যাওয়ার সময় ঘাড়ে আঘাতজনিত কারণে ফ্রেডি মারা গেছেন। এসময় তাকে সিট বেল্ট দিয়েও বাঁধা হয়নি। পুলিশ ভ্যানের ভেতরে গ্রে কে হাতকড়া ও পায়ে শেকল পরানোর কারণেই তিনি ওই আঘাত পান।

এ ঘটনায় ভ্যান চালক গুডসনের বিরুদ্ধেই সবচেয়ে গুরুতর সেকেন্ড ডিগ্রি মার্ডারের অভিযোগ আনা হয়।