যুক্তরাজ্যের মতো গণভোট হতে পারে তুরস্কেও

আঙ্কারার ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মনোভাবের তীব্র সমালোচনা করে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ান বলেছেন, যুক্তরাজ্যের মতো একটি গণভোট অনুষ্ঠান করতে পারে তুরস্কও।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2016, 02:17 PM
Updated : 23 June 2016, 02:17 PM

যুক্তরাজ্য যেমন ইইউ য়ে থাকা না থাকার প্রশ্নে জনগণের মত নিচ্ছে, তেমনি তুরস্কও ইইউ’য়ে যোগ দেওয়া না দেওয়ার প্রশ্নে জনগণের মত নিতে পারে বলে জানান এরদোয়ান।

ইউরোপীয় ইউনিয়নে তুরস্কের পূর্ণ সদস্যপদ লাভের বিষয়টি দীর্ঘদিন ঝুলে থাকার প্রেক্ষাপটে তিনি একথা বলেন বলে জানিয়েছে এনডিটিভি।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়, বুধবার ইস্তম্বুলে ইফতারের পর এক ভাষণে এরদোয়ান বলেন, “আমরা ঠিক ব্রিটেনের আদলে একটি গণভোট করে এ বিষয়টি জনগণের ওপর ছেড়ে দিতে পারি।”

তিনি আরও বলেন, “ইইউ’য়ে যোগ দেওয়ার ব্যাপারে তাদের সঙ্গে আমরা আলোচনা চালিয়ে যাব, না এখানেই ইতি টানব, তা গণভোটের মাধ্যমে আমরা জনগণের কাছ থেকে জানতে পারি। জনগণ যদি বলে আলোচনা চলুক, তাহলে আমরা তা চালিয়ে যাব।”

এরদোয়ান এর আগে বিভিন্ন সময় অনেকবারই বলে এসেছেন, ইইউ’য়ের পূর্ণ সদস্যপদ পাওয়াটাই তুরস্কের কৌশলগত লক্ষ্য। জরিপে দেখা গেছে বর্তমানে অর্ধেকেরও কম তুর্কি ইইউ সদস্যপদকে সমর্থন করছে। এক দশক আগে এ সংখ্যা অনেক বেশি ছিল।

তুরস্ক একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র হওয়ায় ইইউসদস্য হিসেবে আঙ্কারাকে মেনে নিতে চাইছে না বলে অভিযোগ করেন এরদোয়ান।

তিনি বলেন, তুরস্ককে ১৯৬৩ সালে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পর এত বছরেও তা পূরণ হয়নি।