উত্তর কেরিয়ার ক্ষেপণাস্ত্র ‘মারাত্মক হুমকি’: জাপান

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর এ ক্ষেপণাস্ত্রকে ‘মারাত্মক হুমকি’ বলে হুঁশিয়ার করেছে জাপান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2016, 12:09 PM
Updated : 22 June 2016, 12:09 PM

পিয়ংইয়ং বুধবার কয়েক ঘন্টার ব্যবধানে পর পর দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এর মধ্যে দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি কিছুটা শক্তিশালী বলে জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী জেন নাকাতানি।

তিনি বলেন, “আমার ধারণা এ ক্ষেপণাস্ত্রগুলো আমাদের দেশের জন্য মারাত্মক হুমকি।”

সম্প্রতি কয়েক মাসে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় চারবার ব্যর্থতার পর এ সফল ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মধ্য দিয়ে এক ধাপ এগিয়েছে উত্তর কোরিয়া।

এ ক্ষেপণাস্ত্র পরীক্ষ নিয়ে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র এবং নেটো উদ্বেগ প্রকাশ করেছে।

উত্তর কোরিয়া মাঝারি পাল্লার মুসুদান ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে ধারণা করা হচ্ছে। এগুলোর পাল্লা প্রায় ৩ হাজার কিলোমিটার। এগুলো দক্ষিণ কোরিয়া, জাপান এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের গুয়ামে আঘাত হানতে সক্ষম।

 এই আশঙ্কাতেই  উত্তর কোরিয়ার  ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে সতর্ক ছিল জাপান। এজন্য জাপান সামরিক বাহিনীকে সতর্ক রাখে। জাপানের দিকে যাওয়া যেকোনো সন্দেহজনক উড়ন্ত বস্তু দেখলে তা ভূপাতিত করার নির্দেশ দিয়েছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চলতি বছরের জানুয়ারিতে উত্তর কোরিয়ার পারমাণবিক পরীক্ষা, স্যাটেলাইট নিক্ষেপ এবং বিভিন্ন পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ওই অঞ্চলে উত্তেজনা বাড়িয়েছে।