রিও অলিম্পিকের মশাল প্রদর্শন অনুষ্ঠানে জাগুয়ার হত্যা

ব্রাজিলের আমাজন অঞ্চলের শহর ম্যানায়ুসে রিও অলিম্পিকের মশাল প্রদর্শনের এক অনুষ্ঠান শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে অনুষ্ঠানে ব্যবহার করা একটি জাগুয়ারকে গুলি করে হত্যা করেছেন এক সেনা।

>>রয়টার্স
Published : 22 June 2016, 08:33 AM
Updated : 22 June 2016, 08:33 AM

সোমবার এ ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানিয়েছে ব্রাজিলের সেনাবাহিনী। 

ব্রাজিলের রিও অলিম্পিকের মাস্কট একটি হলুদ জাগুয়ারের হাস্যময় একটি কার্টুন। মাস্কট হওয়ার কারণেই আমাজন অঞ্চলের একটি বন্য জাগুয়ারকে অনুষ্ঠানে রাখা হয়েছিল।

ম্যানায়ুসের একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্র সংলগ্ন একটি চিড়িয়াখানায় অলিম্পিক মশাল প্রদর্শন অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে জাগুয়ারটিকে শিকলে বেঁধে রাখা হয়েছিল।

কিন্তু অনুষ্ঠান শেষে জাগুয়ারটি তার তত্ত্বাবধায়কের হাত থেকে ছাড়া পেয়ে যায়। তখন এটিকে ট্রাঙ্কুলাইজ করা হয়, কিন্তু এরপরও জাগুয়ারটি একজন সেনার দিকে এগিয়ে গেলে ওই সেনা পশুটিকে পিস্তল দিয়ে গুলি করেন। এক গুলিতেই জাগুয়ারটির মৃত্যু হয়।  

রিও ২০১৬-র স্থানীয় আয়োজক কমিটি এক বিবৃতিতে বলেছে, “শান্তি ও ঐক্যের প্রতীক অলিম্পিক মশাল প্রদর্শনের অনুষ্ঠানে মশালের পাশাপাশি একটি বন্যপ্রাণী রাখার অনুমতি দিয়ে আমরা একটি ভুল করেছি। এই ঘটনাটি আমাদের বিশ্বাস ও মূল্যবোধের বিপরীত।

“রিও ২০১৬-তে এ ধরনের ঘটনা আর ঘটবে না বলে আশ্বাস দিচ্ছি আমরা।”-বিবৃতিতে জানায় কমিটি।

আন্তর্জাতিক প্রাণী সংরক্ষণ ইউনিয়নের তথ্যানুযায়ী, উরুগুয়ে ও এল সালভাদর থেকে বিলুপ্ত হয়ে যাওয়া জাগুয়ার বিলুপ্তির ঝুঁকিতে থাকা একটি প্রাণী।

এ ধরনের একটি প্রাণীকে ওই অনুষ্ঠানে রাখার প্রবল সমালোচনা করেছে প্রাণী অধিকার রক্ষার জন্য কাজ করা গোষ্ঠীগুলো।