আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণে প্রস্তাবিত বিল প্রত্যাখ্যান যুক্তরাষ্ট্র সিনেটের

অরল্যান্ডোয় সমকামীদের নৈশক্লাবে তাণ্ডবের পরও যুক্তরাষ্ট্রের সিনেট আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণে আনা চারটি আইনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2016, 10:02 AM
Updated : 21 June 2016, 10:02 AM

যুক্তরাষ্ট্রজুড়ে উপর্যুপরি প্রাণঘাতী নির্বিচার গুলিবর্ষণের ঘ্টনা সত্বেও সোমবার সিনেট  বিলগুলো প্রত্যাখ্যান করে।

বিবিসি বলছে, এরফলে যুক্তরাষ্ট্রে অস্ত্র-নিয়ন্ত্রণ আরোপের পক্ষে প্রচারণাকারীরা তিক্ত ব্যর্থতার স্বাদ পেল। তবে রিপাবলিকান অধিপত্যের সিনেটে এ প্রত্যাখ্যান প্রত্যাশিত ছিল বলে মানছেন তারা।

গেল সপ্তায় অরল্যান্ডোর ঘটনার পর আইনপ্রণেতাদের উপর আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণে বিল আনার চাপ সৃষ্টি হয়। তারা দ্রুততার সঙ্গে সিনেটে এ সংক্রান্ত চারটি প্রস্তাব পেশ করেন।

কিন্তু প্রস্তাবগুলো পার্টি-লাইন ভোটের কারণে পাস হতে ব্যর্থ হয়। এতে যুক্তরাষ্ট্র কংগ্রেসে আগ্নেয়াস্ত্র রাখার অধিকারের পক্ষে রাজনৈতিক শক্তি ও দেশটির জাতীয় রাইফেল অ্যাসোসিয়েশনের (এনআরএ) প্রভাব কতোটা তা টের পাওয়া গেছে।

রিপাবলিকান ও তাদের এনআরএ গান লবির মিত্ররা অনুযোগ করেছেন, ডেমক্রেটদের আনা বিলগুলো অত্যন্ত নিয়ন্ত্রণমূলক এবং অস্ত্র বহন করার সাংবিধানিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক।

অপরদিকে ডেমক্রেটরা রিপাবলিকানদের সমালোচনা করে বলছেন, এতে তাদের উপর এনআরএ-এর নিয়ন্ত্রণ স্পষ্ট হয়েছে। 

সিনেটে আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণের ভোটাভুটিতে হারার পর ফ্লোরিডার ডেমক্রেট দলীয় সিনেটর বিল নেলসন বলেন, “অরল্যান্ডোর বাসিন্দাদের আমি কী জবাব দেব? দুঃখজনকভাবে তাদের আমি যা বলব তা হল, এনআরএ আবার জয়ী হয়েছে।”

ভোটাভুটির পর ন্যালনাল রাইফেল অ্যাসোসিয়েশন ইনস্টিটিউ ফর লেজিসলেটিভ অ্যাকশনের নির্বাহী পরিচালক ক্রিস কক্স প্রস্তাবগুলো আনার জন্য ডেমক্রেটদের সমালোচনা করে এগুলো প্রত্যাখ্যান করার জন্য রিপাবলিকানদের ধন্যবাদ জানান।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা কেন্টাকির রিপাবলিকান সিনেটর মিচ ম্যাককোনেল ডেমক্রেটদের প্রস্তাবগুলোকে অকার্যকর বলে বর্ণনা করেন।

তিনি বলেন, “রিপাবলিকান সিনেটররা প্রকৃত সমাধান খুঁজে বের করার চেষ্টা করছেন, যা আমেরিকানদের সন্ত্রাসবাদের হুমকি থেকে নিরাপদ রাখতে পারবে।”

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দলগুলো যখন নিজ নিজ অবস্থানে অনড় রয়েছে, তখন জরিপ বলছে, আমেরিকানরা ক্রমাগতভাবে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দিকে ঝুঁকে পড়ছে।

যুক্তরাষ্ট্রে গড়ে প্রত্যেক নাগরিকের মাথাপিছু একটি করে আগ্নেয়াস্ত্র রয়েছে। দেশটির ৩১ কোটি মানুষের জন্য ৩১ কোটি আগ্নেয়াস্ত্র।

এই ইস্যুটি ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনেও প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে। ডেমক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটন আগ্নেয়াস্ত্র-নিয়ন্ত্রণে নতুন আইন করার প্রতি সমর্থন জানিয়েছেন, অপরদিকে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে এনআরএ-র সঙ্গে কথা বলতে ইচ্ছুক বলে জানিয়েছেন।