ফাল্লুজায় আইএসের পাল্টা হামলা

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) অধিকৃত শহর ফাল্লুজায় প্রবেশ করার পরপরই জঙ্গিগোষ্ঠীটির পাল্টা হামলার মুখে পড়েছে অভিযানরত ইরাকি বাহিনী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2016, 05:31 AM
Updated : 1 June 2016, 05:31 AM

মঙ্গলবার ভোরে ফাল্লুজার দক্ষিণাঞ্চলীয় শহরতলী নাইমিয়াহ দিয়ে অগ্রসর হওয়া ইরাকি বাহিনী বহু সংখ্যক আইএস যোদ্ধার হামলার মুখে পড়ে বলে ইরাকি সেনা কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বিবিসি, আল জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স।

ফাল্লুজার সর্বাত্মক অভিযানের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আব্দেলওয়াহাব আল সাদ্দি জানিয়েছেন, হামলাটি তীব্র ছিল তবে তা প্রতিহত করা হয়েছে।

তিনি জানান, হামলায় প্রায় ১০০ আইএস যোদ্ধা অংশ নিয়েছিল, তাদের মধ্যে ৭৫ জন নিহত হয়েছেন।

“প্রচুর অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে তারা আমাদের উপর আক্রমণ করে কিন্তু গাড়িবোমা বা আত্মঘাতী হামলা চালায়নি,” বলেন তিনি।

তবে পরিচয় গোপন রাখার শর্তে অভিজাত র‌্যাপিড রেসপন্স টিমের এক সেনা কমান্ডার ও এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, জঙ্গিরা তাদের লক্ষ্য করে ছয়টি বিস্ফোরক ভর্তি গাড়ি ছেড়ে দিয়েছিল, কিন্তু একটিও লক্ষ্যে পৌঁছেনি।

তারা আরও জানান, তাদের বাহিনী শহরের দক্ষিণাংশ আল-শুহাদা এলাকার ৫০০ মিটার দূরে এসে আর অগ্রসর হয়নি। 

ফাল্লুজার প্রান্তে স্থাপিত সেনা ক্যাম্প তারিক থেকে ওই কমান্ডার বলেন, “আমাদের বাহিনীর ওপর ব্যাপক গোলাবর্ষণ করা হচ্ছে, তারা ট্রেঞ্চে ও টানেলে অবস্থান নিয়ে স্নাইপার হামলা চালাচ্ছে।”

ওই এলাকায় থাকা রয়টার্সের সাংবাদিক কামানের গোলার বিস্ফোরণের শব্দ ও ইরাকি বাহিনীর সমর্থনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলার শব্দ শুনেছেন বলে জানিয়েছেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সেনাবাহিনী আইএসের হামলা প্রতিহত করলেও তাদেরও বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। ইরাকি বাহিনী ও সহযোগী শিয়া বেসামরিক বাহিনীর অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সূত্রগুলো। 

ফাল্লুজায় ইরাকি বাহিনীর হামলা সাফল্যের সঙ্গে প্রতিরোধ করার দাবি করেছে আইএস। নিজেদের দাবির প্রমাণ হিসেবে ইন্টারনেটে তারা লড়াইয়ের ভিডিও ফুটেজ ও ছবিও পোস্ট করেছে।

শহরটি পুনরুদ্ধার করতে পারলে দুই বছরেরও বেশি সময় পরে ইউফ্রেতিস নদীর উর্বর অববাহিকার প্রধান জনবসতিটি ইরাকি সরকারের নিয়ন্ত্রণে আসবে।

এই লড়াইয়ে ফাল্লুজায় আটকাপড়া ৫০ হাজার বেসামরিক বাসিন্দার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়ে আছে জাতিসংঘ ও ত্রাণ সংস্থাগুলো।

ফাল্লুজার প্রধান হাসপাতালের কর্মীরা জানিয়েছেন, সোমবার ৩২ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন বলে জেনেছেন তারা। আর গত এক সপ্তাহে ৩০ থেকে ৫০ জন বেসামরিক ও ২০ জঙ্গি নিহত হয়েছেন।