এরদোয়ানকে অপমান: সাবেক মিস তুর্কির কারাদণ্ড

প্রেসিডেন্ট রেসেপ তায়েপ এরদোয়ানকে ব্যাঙ্গ করে লেখা একটি কবিতা ইন্সটাগ্রামে শেয়ার করায় সাবেক মিস তুর্কি মার্ভ বুয়ুকসারাক কে ১৪ মাসের স্থগিত কারাদণ্ডাদেশ দিয়েছে তুরস্কের একটি আদালত।

>>রয়টার্স
Published : 31 May 2016, 04:28 PM
Updated : 31 May 2016, 04:28 PM

‘দ্য মাস্টার্স পোয়েম’ নামে ওই কবিতায় তুরস্কের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের দুর্নীতি সম্পর্কে বলা হয়েছে। সাবেক মিস তুর্কি এ কবিতাটি ইনস্টাগ্রামে শেয়ার করার সময় এরদোয়ান প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

এর আগে একই অভিযোগে তুরস্কের আরও অন্তত ১২ জন নাগরিক দোষী সাব্যস্ত হয়ে সাজা পেয়েছেন।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, ইস্তাম্বুলের একটি আদালত সোমবার সরকারি কর্মকর্তাকে অবমাননা করার অভিযোগে ২৭ বছর বয়সী মডেল বুয়ুকসারাক কে দোষী সাব্যস্ত করে এ সাজা দেয়।

আগামী পাঁচ বছরের মধ্যে তিনি একই কাজ পুনরায় করলে তার এ শাস্তি কার্যকর করা হবে।

২০০৬ সালে মিস তুর্কি নির্বাচিত হন বুয়ুকসারাক ।

তুরস্কের আইনে প্রেসিডেন্টকে কোনও ভাবে অবমাননা করা শাস্তিযোগ্য অপরাধ এবং দোষী সাব্যস্ত হলে চার বছরের বেশি কারাদণ্ড হতে পারে।

২০১৪ সালের অগাস্টে এরদোয়ান প্রেসিডেন্ট হওয়ার আগ পর্যন্ত এ আইনের ব্যবহার খুব একটা দেখা যায়নি।

কিন্তু ওই সময় থেকে এখন পর্যন্ত এরদোয়ানকে অবমাননা করার কারণে ১৮শ’ জনের বেশি তুর্কি নাগরিকের বিরুদ্ধে মামলা হয়েছে, এই তালিকায় কার্টুনিস্ট, সাংবাদিক এমনকি কিশোর-কিশোরীরা রয়েছে।

জার্মানির একটি টেলিভিশনে দেশটির একজন কৌতুক অভিনেতা এরদোয়ানকে নিয়ে কৌতুক করায় তুরস্কের কৌঁসুলিরা তার বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিচ্ছে। বিষয়টি নিয়ে জার্মানিতে সমালোচনার ঝড় উঠেছে।