ব্রাজিলের নতুন সরকারের আরেক মন্ত্রীর পদত্যাগ

রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোব্রাসের দুর্নীতির তদন্তকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করছেন, ধারণকৃত এমন গোপন কথাবার্তা প্রকাশ পাওয়ার পর ব্রাজিলের নতুন সরকারের আরেক মন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2016, 08:08 AM
Updated : 31 May 2016, 08:08 AM

পদত্যাগকারী মন্ত্রী ফ্যাবিয়ানো সিলভেইরাকে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য গঠিত মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল বলে জানিয়েছে বিবিসি।

গেল সপ্তায় প্রায় একই ধরনের ধারণকৃত গোপন কথাবার্তা প্রকাশ হওয়ার পর দেশটির নতুন সরকারের পরিকল্পনামন্ত্রী পদত্যাগে বাধ্য হয়েছিলেন।

রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য রাষ্ট্রীয় বাজেট ঘাটতিকে কমিয়ে দেখিয়েছেন, এমন অভিযোগে অভিশংসিত ব্রাজিলের নির্বাচিত বামপন্থি প্রেসিডেন্ট দিলমা রৌসেফ বরখাস্ত হয়েছেন। তার এক সময়ের জোট মিত্র ভাইস প্রেসিডেন্ট মিশেল তেমেরের নেতৃত্বে নতুন অর্ন্তবর্তী সরকার দেশটির ক্ষমতা গ্রহণ করেছে।

তেমেরের নতুন সরকারে মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছিলেন কেলেঙ্কারির মুখে পদত্যাগকারী এই দুই ব্যক্তি।

রৌসেফ অভিযোগ করেছেন, পেট্রোব্রাসের দুর্নীতির তদন্ত বন্ধ করার পরিকল্পনার অংশ হিসেবে তাকে অভিশংসনের মুখে ঠেলে দেওয়া হয়েছে। 

গোপন আলাপের রেকর্ড ফাঁস হওয়ার পর দুর্নীতি-বিরোধী মন্ত্রণালয়ের কর্মীরা ঝাঁড়ু নিয়ে মন্ত্রণালয় ভবন পরিষ্কার করে দুর্নীতির বিরুদ্ধে প্রতীকি প্রতিবাদ জানান এবং মন্ত্রী সিলভেইরার পদত্যাগ দাবি করেন। মন্ত্রণালয়ের বিভিন্ন আঞ্চলিক দপ্তরের কয়েক ডজন কর্মচারী, মন্ত্রী পদত্যাগ না করলে নিজেরা পদত্যাগ করবেন বলে ঘোষণা দেন।

মন্ত্রীর কথোপকথনের ওই রেকর্ডটি টেলিভিশনে সম্প্রচারিত হয়। এতে ব্রাজিল সিনেটের স্পিকার রেনান ক্যালহেইরোস ও সাবেক সিনেটর সার্জিও মাচাদোর সঙ্গে সিলভেইরাকে কথা বলতে শোনা যায়। পেট্রোব্রাসের দুর্নীতির তদন্ত কীভাবে এড়ানো যায় তা নিয়ে অন্য দুজনকে সিলভেইরাকে পরামর্শ দিতে শোনা যায়।

আলাপে সিলভেইরা পেট্রোব্রাসের দুর্নীতির তদন্তে নিয়োজিত তদন্তকারীদেরও সমালোচনা করেন।

দেশটির অনেক জ্যেষ্ঠ রাজনীতিকের বিরুদ্ধে রাষ্ট্রীয় তেল কোম্পানির এই দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে। এর সঙ্গে জড়িত থাকায় বেশ কয়েকজন শীর্ষ নির্বাহীকে কারাগারে যেতে হয়েছে।