অস্ট্রেলিয়ার বৃহৎ প্রবাল প্রাচীরের ৩৫% মরে গেছে

জলবায়ু পরিবর্তনের কারণে অস্ট্রেলিয়ায় বিশ্বের সবচেয়ে বড় প্রবাল প্রাচীর সমষ্টি গ্রেট ব্যারিয়ার রিফের অন্তত ৩৫ শতাংশ বিবর্ণ হয়ে মরে গেছে। অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা একথা জানিয়েছেন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 01:57 PM
Updated : 30 May 2016, 02:02 PM

বিবিসি জানায়, অস্ট্রেলিয়ার জেমস কুক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বলছেন, এর আগে সেখানে এত বেশি পরিমাণ ব্লিচিং বা প্রবাল ফ্যাকাসে হয়ে যাওয়ার ঘটনা আর ঘটেনি।

গ্রেট ব্যারিয়ার রিফ ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভূক্ত। বিজ্ঞানীরা বলছেন, পানির তাপমাত্রা বাড়ার কারণে প্রবালের ওপরে থাকা রঙিন শৈবালগুলো রং হারাতে থাকে এবং মরে যায়। এই শেওলাগুলোই প্রবালে অক্সিজেন ও খাদ্য সরবরাহ করে। ফলে বিবর্ণ হয়ে শেওলাগুলো মারা গেলে প্রবালও দুর্বল হয়ে পড়ে একসময় ধ্বংস হয়ে যায়। এ প্রক্রিয়াকেই ব্লিচিং বলে।

জলবায়ু পরিবর্তনের কারণে পানির তাপমাত্রা বেড়ে যাওয়াতেই ব্লিচিং বাড়ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

জেমস কুক বিশ্ববিদ্যালয়ের প্রবাল প্রাচীর বিষয়ক গবেষণা কেন্দ্র ‘এআরসি সেন্টার অব এক্সিলেন্স ফর কোরাল রিফ স্টাডিজ’ এর প্রধান অধ্যাপক টেরি হিউজেস এক বিবৃতিতে বলেন, “টাউনসভিল এবং পাপুয়া নিউ গিনির মধ্যে অবস্থিত গ্রেট ব্যারিয়ার রিফের উত্তর ও মধ্যভাগ পর্যবেক্ষণ করে আমরা দেখতে পেয়েছি, প্রায় ৩৫ শতাংশ প্রবাল বর্তমানে মারা গেছে বা শুকিয়ে গেছে।”

“১৮ বছরের মধ্যে এ বছর নিয়ে তৃতীয়বার গ্রেট ব্যারিয়ার রিফে এত ব্যাপকহারে কোরাল ফ্যাকাসে হয়ে গেছে, এর কারণ বৈশ্বিক উষ্ণায়ন। আগের দুইবারের ‍তুলনায় এবারের অবস্থা আরও বেশি খারাপ। এ প্রক্রিয়া থামাতে হলে আমাদেরকে দ্রুতগতিতে গ্রিন হাউজ গ্যাস নির্গমণ কমাতে হবে।”

প্রবালের ওপরের অংশ পুনরুদ্ধারে এক দশক বা তার বেশি সময় লেগে যাবে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

তবে সবচেয়ে বড় এবং সবচেয়ে প্রাচীন যে প্রবালগুলো মারা গেছে সেগুলো পুনরায় জন্মাতে আরও অনেক বেশি সময় লাগবে বলেও জানান তারা।