গরিলার জন্য ন্যায়বিচারের দাবি জোরাল হচ্ছে

যুক্তরাষ্ট্রে ওহাইও’র সিনসিনাটি চিড়িয়াখানায় চার বছর বয়সী এক শিশুকে বাঁচাতে হারাম্বে নামের একটি গরিলাকে গুলি করে হত্যার ঘটনায় ক্ষোভ দেখা দিয়েছে।

নিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 01:00 PM
Updated : 30 May 2016, 01:00 PM

গরিলা হত্যার জন্য পুলিশ ও চিড়িয়াখানা কর্তৃপক্ষের কড়া সমালোচনার পাশাপাশি ওই শিশুটির অভিভাবকদের জবাবদিহি করার দাবি তুলে একটি পিটিশনে সই করেছে দুই হাজারের বেশি মানুষ।

চেঞ্জ ডট অরগ ওয়েবসাইটে এ পিটিশন উপস্থাপন করা হয়। এতে গরিলা হারাম্বেকে হত্যা করার সিদ্ধান্ত নেওয়ার জন্য সিনসিনাটি পুলিশ বিভাগ ও চিড়িয়াখানা কর্তৃপক্ষের কড়া সমালোচনা করা হয়।

সেইসঙ্গে ‘শিশুটির বাবা-মা কে ধরে এনে নিজেদের শিশুকে কেন ঠিক মত দেখভাল করতে পারেনি সে কৈফিয়ত জানতে চাওয়ার দাবিও রয়েছে’।

যদিও রোববার সিনসিনাটি পুলিশ জানায়, শিশুটির বাবা- মায়ের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।

সিনসিনাটি পুলিশ নয় বরং শিশুটির বাবা-মা’র কাছে কারণ জানতে চাওয়ার কথা  হ্যামিল্টন কাউন্টি প্রসিকিউটিং অ্যাটর্নির। এ বিষয়ে কথা বলতে রয়টার্সের পক্ষ থেকে অ্যাটর্নির কার্যালয়ে যোগাযোগ করা হলে তারা মন্তব্য করতে রাজি হননি।

রোববার পর্যন্ত শিশুটি বা তার বাবা-মার পরিচয় শনাক্ত করা সম্ভব হয়নি।

শনিবার বিকালে সিনসিনাটি চিড়িয়াখানায় চার বছর বয়সী একটি বালক গরিলার খাঁচার প্রাচীর বেয়ে উপরে ওঠে এবং পাশে ১০ ফুট গভীর পরিখার মধ্যে পড়ে যায়।

সেখানে একটি গরিলা তাকে ধরে ফেলে এবং টেনেহিঁচড়ে বেশ খানিকটা পথ নিয়ে যায়। এক পর্যায়ে গরিলাটি দুই পায়ের মাঝে বালকটিকে চেপে ধরে।

‘বালকটির জীবন বাঁচাতে’ চিড়িয়াখানা কর্তৃপক্ষ ১৮০ কেজি ওজনের বিশালাকৃতির গরিলাটিকে গুলি করে।

পরদিন ‘জাস্টিস ফর হারাম্বে’ নামে ফেইসবুকে একটি পাতা খোলা হয়। রোববার বিকাল পর্যন্ত সেখানে তিন হাজারের বেশি লাইক পড়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে মানভিন্দর সিং নামে একজন লেখেন, “কোনো ভুল না করা একটি গরিলাকে হত্যা করা যদি আমাদের কাছে গ্রহণযোগ্য হয়, তবে আমার মনে হয় না আমাদের নগরে কোনো গরিলা থাকা উচিত।”

জেনিফার ও’কনোর নামে একজন ব্লগার লেখেন, “হারাম্বে নামের ১৭ বছর বয়সী একটি গরিলা মৃত এবং একটি শিশু হাসপাতালে, কেন? ওয়েস্টার্ন লোল্যান্ড গরিলারা শান্ত প্রাণী। তাদেরকে খেপিয়ে না ‍তুললে তারা কাউকে আক্রমণ করে না।”

সিনসিনাটি চিড়িয়াখানা ও বোটানিক্যাল গার্ডেনের ৩৮ বছরের ইতিহাসে এই প্রথম এ ধরনের ঘটনা ঘটেছে।