নেপালী সেনার এভারেস্ট ম্যারাথন জয়

বিশ্বের সবচেয়ে উচুঁতে অনুষ্ঠিত এক ম্যারাথনে ২৯ বছর বয়সী নেপালি সেনা বেদ বাহাদুর সুনুওয়ার জয়ী হয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2016, 06:54 AM
Updated : 30 May 2016, 09:12 AM

রোববার সকালে পাঁচ হাজার ৩৬৪ মিটার উচ্চতায় অবস্থিত খুম্বু হিমবাহের কাছে এভারেস্টের বেইস ক্যাম্প থেকে দৌঁড় প্রতিযোগীতাটি শুরু হয় বলে জানিয়েছে দ্য হিমালয়ান টাইমস ও বিবিসি।

খুম্বু থেকে দুই হাজার মিটার নিচে হিমালয়ের নেপালি জেলা সোলুখুম্বুর তিন হাজার ৪৪৬ মিটার উচ্চতায় অবস্থিত নামচি বাজারে এসে ম্যারথনটি শেষ হয়। ৪২ দশমিক ১৯৫ মিটারের এই দুর্গম পথটি অতিক্রম করতে বেদ বাহাদুর চার ঘন্টা ১০ সেকেন্ড সময় নেন।

১৯৫৩ সালে নেপালি পর্বতারোহী তেনজিং নোরগে ও  নিউজিল্যান্ডের এডমন্ড হিলারি প্রথমবারের মতো এভারেস্টচূড়া জয় করেন। সেই ঘটনার  স্মরণে প্রতিবছর এ ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়।

এ ম্যারাথনের ওপেন ক্যাটাগরিতে ১৬০ জন প্রতিযোগী অংশ নেন। এদের মধ্যে ৩০ জন নেপালী। অন্যান্যরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মতো বিভিন্ন দেশ থেকে এসেছেন।

বিজয়ী হওয়ার পর প্রতিক্রিয়ায় উচ্ছ্বসিত বেদ বাহাদুর বলেন, “তেরাই (নেপালের নিম্নাঞ্চল) থেকে এসে প্রথমবার বিশ্বের সবচেয়ে উচুঁ ম্যারাথনে দৌঁড়ালাম। এতে বিজয়ী হওয়া অসাধারণ অভিজ্ঞতা।

“জাতীয় ও আন্তর্জাতিক দৌঁড়বিদদের সঙ্গে অংশ নিতে পেরেই আমি আনন্দিত ছিলাম। শেষে বিজয়ী হয়ে দারুণ লাগছে। পুরো পথটা ছিল বেশ দূর্গম, তাই জিততে পেরে গর্ব হচ্ছে।”

আগের বছরের প্রতিযোগিতায়ও আরেক নেপালী সেনা ভিম গুরুং বিজয়ী হয়েছিলেন।