রাক্কার কাছে আইএসের বিরুদ্ধে অভিযানে সিরিয়ার বিদ্রোহীরা

ইসলামিক স্টেটের (আইএস) তথাকথিত রাজধানী সিরীয় শহর রাক্কার কাছে জঙ্গিগোষ্ঠীটির বিরুদ্ধে নতুন অভিযান শুরু করেছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরীয় বিদ্রোহীদের জোট দ্য সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)। 

>>রয়টার্স
Published : 25 May 2016, 07:43 AM
Updated : 25 May 2016, 07:43 AM

মঙ্গলবার অভিযান শুরু করা এসডিএফ জোটের মধ্যে কুর্দিদের ওয়াইপিজি বেসামরিক বাহিনী মূল শক্তি হিসেবে ভূমিকা রাখছে বলে জানিয়েছে যুক্তরাজ্য-ভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ও এক কুর্দি কর্মকর্তা।

সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াইরত বাহিনীগুলোর মধ্যে এসডিএফ যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র। এসডিএফ জোটের মধ্যে কুর্দিদের ওয়াইপিজি বাহিনীই সবচেয়ে শক্তিশালী।

গেল বছরের পুরো সময় এবং চলতি বছরের প্রথমদিকে ‍যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট বাহিনীর বিমান হামলার ছত্রছায়ায় সিরিয়ার উত্তরাঞ্চলের বিস্তৃত এলাকা থেকে আইএসকে হটিয়ে দেয় ওয়াইপিজির যোদ্ধারা। তবে সম্প্রতি তাদের অগ্রযাত্রা গতি হারাচ্ছিল।

এ অভিযানে সর্বশক্তি নিয়োগ করে রাক্কায় হামলা চালানো হবে কিনা তার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। বার্তা সংস্থা রয়টার্স কুর্দি এক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে। তাদের অভিযানে রাক্কাকে লক্ষ্যস্থল করা হয়েছে কিনা জানতে চাইলেও কিছু জানাননি তিনি। 

এর আগে সিরীয় কুর্দি গোষ্ঠীগুলো বলেছিল, আরব প্রধান শহর রাক্কায় আইএস বিরোধী আরব বাহিনীগুলোর হামলা চালানোই সঙ্গত হবে। কিন্তু সিরিয়া বিষয়ক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এসডিএফভুক্ত আরব বাহিনীগুলো এখনো এ ধরনের হামলা চালানোর জন্য প্রস্তুত নয়।

দ্য সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, রাক্কার উত্তর-পশ্চিমে ৬০ কিলোমিটার দূরে তুর্কি সীমান্তবর্তী শহর আইন ইসার কাছের ঘাঁটি তেল আবিয়াদ থেকে এসডিএফের অসংখ্য যোদ্ধাকে দক্ষিণ দিকে অগ্রসর হতে দেখা গেছে।

এর আশপাশে আইএসের যোদ্ধাদের সঙ্গে এসডিএফের যোদ্ধাদের সংঘর্ষের খবরও পাওয়া গেছে। 

এসডিএফের মুখপাত্র তালাল সিলো নিশ্চিত করে জানিয়েছেন মঙ্গলবার সকালে একটি সামরিক অভিযান শুরু করা হয়েছে।

ইন্টারনেটে পাঠানো এক বার্তায় তিনি জানিয়েছেন, অভিযানে রাক্কার উত্তরাংশের ভূখণ্ডগুলো দখলে নেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে। তবে রাক্কা দখলে নেওয়ার লক্ষ্য এখনো ঠিক হয়নি।