কিউবায় বৈধ হচ্ছে ব্যক্তিখাতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা

কিউবার সরকার দেশটিতে ব্যক্তি খাতে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় বৈধতা দেওয়ার ঘোষণা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2016, 04:41 AM
Updated : 25 May 2016, 04:47 AM

২০০৮ সালে বড়ভাই ফিদেল কাস্ত্রোর কাছ থেকে কিউবার ক্ষমতা গ্রহণের পর রাউল কাস্ত্রোর সংস্কার শুরুর ধারাবাহিকতায় এটি সর্বসাম্প্রতিক পদক্ষেপ।

বিবিসি বলছে, প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো কিউবার অর্থনীতিকে চাঙ্গা করার চেষ্টা করছেন। কিন্তু এ ক্ষেত্রে তাকে দেশটির কমিউনিস্ট পার্টির কট্টরপন্থিদের প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে।

গেল বছর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক পুনরায় স্থাপিত হওয়ার পর বিদেশি বিনিয়োগের ক্ষেত্রেও কিউবা বাধা দূর করার চেষ্টা চালাচ্ছে। 

সরকার বর্তমানে পেশাভিত্তিক বেশ কয়েকটি ক্যাটাগরিতে আত্মকর্মসংস্থানের অনুমোদন দিয়েছে। এসবের মধ্যে রেস্তোরাঁ ব্যবসা থেকে শুরু করে হেয়ারড্রেসার ব্যবসাও রয়েছে।

এসব ক্ষুদ্র ব্যবসা ও আত্মকর্মসংস্থান কিউবার অর্থনীতিকে সমৃদ্ধ করছে।

অর্থনৈতিক উন্নয়নে  সাম্প্রতিক সংস্কার নিয়ে দেশটির কমিউনিস্ট পার্টির ৩২ পৃষ্ঠার বিস্তারিত একটি পরিকল্পনা প্রকাশ করা হয়েছে। কংগ্রেস এই পরিকল্পনা অনুমোদন করেছে।

অবশ্য ব্যক্তিখাতের মাঝারি ও ক্ষুদ্র ব্যবসার পরিধি সম্পর্কে কোনোকিছু এতে বলা হয়নি। এমন কী ব্যবসার এই অধিকারবলে সংশ্লিষ্ট দ্রব্যাদি আমদানি কিংবা পণ্য রপ্তানি করা সম্ভব হবে কিনা তাও উল্লেখ করা হয়নি।

কিন্তু বিশ্লেষকরা বলছেন, যদিও প্রধান প্রধান উৎপাদন রাষ্ট্রের নিয়ন্ত্রণেই থাকবে, কিন্তু এরপরও ব্যক্তি পর্যায়ের উদ্যোক্তাদের স্বীকৃতি দেওয়ার এই বিষয়টি ভবিষ্যতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।