কোলনে যৌন নিপীড়ন প্রমাণ হয়নি, সাজা চুরির দায়ে

আলজেরিয় এক ব্যক্তির বিরুদ্ধে জার্মানির কোলন শহরে নববর্ষ উদযাপনের উৎসবে এক নারীকে যৌন নিপীড়নের অভিযোগ খারিজ করে দিয়েছে আদালত। তবে চুরির অভিযোগে স্থগিত দণ্ডাদেশ দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 04:40 PM
Updated : 6 May 2016, 04:47 PM

কোলনের ঘটনায় বিচারের জন্য শহরটির একটি আদালতে শুক্রবার প্রথম ২৬ বছর বয়সী ওই আলজেরিয় নগরিক এবং  ২৩ বছর বয়সী আরেক আলজেরিয়কে হাজির করা হয়।

আদালতের একজন মুখপাত্র বিবিসি’কে বলেন, “২৬ বছর বয়সী আলজেরিয়র যৌন নিপীড়নের অংশ নেওয়ার বিষয়টি আদালতে প্রমাণ করা সম্ভব হয়নি।”

তবে অভিযুক্ত দুইজনকে পণ্য চুরি, মোবাইল চুরি ও অন্যসময় একটি গাড়ি ভাংচুরের অভিযোগে দোষী সাব্যস্ত করে ছয় মাসের স্থগিত কারাদণ্ডাদেশ দিয়েছে আদালত।

জার্মানির গণমাধ্যমগুলো জানায়, আলজেরিয় ওই নাগরিক যৌন নিপীড়নকারী দলের মধ্যে ছিল কিনা তা  আদালতে সুনিশ্চিতভাবে বলতে পারেননি নির্যাতনের শিকার হওয়া নারী।

উভয় জনই বর্তমানে আটক আছে এবং তাদের জার্মানি থেকে বিতাড়িত করা হবে বলেও জানিয়েছেন আদালতের মুখপাত্র।

এ নিয়ে নর্ববর্ষের রাতে চুরি ও এ ধরনের অন্যান্য অভিযোগে ১১ জনকে দোষী সাব্যস্ত করা হল।

কোলনে যৌন নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার আর মাত্র একজনকে আদালতে হাজির করা বাকি আছে বলে জানিয়েছেন কোলন কর্তৃপক্ষ।

মরক্কোর নাগরিক ওই ব্যক্তিকে সম্প্রতি সুইজারল্যান্ড থেকে আটক করা হয়েছে।

২০১৬ সালে নববর্ষের প্রথম প্রহর উদযাপনের জন্য কোলন শহরে জড় হওয়া নারীদের ওপর ব্যাপক যৌন সহিংসতার ঘটনা ঘটে। এছাড়া, ওই রাতে গণহারে চুরি ও ছিনতাইয়ের ঘটনাও ঘটে।

পরের কয়েক দিন ধরে সহিংসতার শিকার হয়েছেন এমন প্রায় এক হাজারের বেশি অভিযোগ জমা পড়েছে। যেগুলোর মধ্যে অধিকাংশই যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ। আর  যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের বেশিরভাগই বিদেশি নাগরিক৷

প্রথমে প্রত্যক্ষদর্শী ও পরে পুলিশ এ ঘটনার জন্য আফ্রিকার দেশগুলো থেকে আসা অভিবাসীদের দায়ী করে।