কোলনে যৌন নিপীড়নের ঘটনায় প্রথম বিচার শুরু

জার্মানির কোলন শহরে নববর্ষ উদযাপনের উৎসবে নারীদের ওপর যৌন নিপীড়নের ঘটনায় প্রথম বিচারকাজ শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2016, 12:14 PM
Updated : 6 May 2016, 12:23 PM

শুক্রবার ২৬ বছর বয়সী এক আলজেরিয়  নাগরিককে আদালতে হাজির করা হয়। তার বিরুদ্ধে যৌন নিপীড়ন প্রচেষ্টা এবং চুরির অভিযোগ আনা হয়েছে৷ 

নববর্ষ উদযাপনের রাতে সে সহ ১০ জনের একটি দল এক নারীর উপর যৌন নিপীড়ন চালায় বলে অভিযোগ রয়েছে৷ যদিও ওই আলজেরিয় তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছে।

কৌঁসুলিদের পক্ষ থেকে বলা হয়, পুরুষদের দলটি ওই নারীকে ঘিরে ফেলে। তাদের মধ্যে কয়েকজন দুই থেকে তিন মিনিট ধরে ‘যৌন  উদ্দেশ্যমূলক ভাবে’ নারীর শরীরের বিভিন্ন অংশ স্পর্শ করে। এ সুযোগে অভিযুক্ত ব্যক্তি ওই নারীর মোবাইল ফোন চুরি করে।

জার্মান নিউজ এজেন্সি ডিপিএ’র বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিচার শুরু হওয়া এই আলজেরিয়র সঙ্গে তার ২৩ বছর বয়সী ভাইয়েরও বিচার হচ্ছে। তার বিরুদ্ধে একইরকম আরেকটি ঘটনায় আরেক নারীর মোবাইল ফোন চুরির অভিযোগ আছে।

২০১৬ সালে নববর্ষের প্রথম প্রহর উদযাপনের জন্য কোলন শহরে জড় হওয়া নারীদের ওপর ব্যাপক যৌন সহিংসতার ঘটনা ঘটে। এছাড়া, ওই রাতে গণহারে চুরি ও ছিনতাইয়ের ঘটনাও ঘটে।

পরের কয়েক দিন ধরে সহিংসতার শিকার হয়েছেন এমন প্রায় এক হাজারের বেশি অভিযোগ জমা পড়েছে। যেগুলোর মধ্যে অধিকাংশই যৌন নিপীড়নের শিকার হওয়ার অভিযোগ। আর  যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের বেশিরভাগই বিদেশি নাগরিক৷

প্রথমে প্রত্যক্ষদর্শী ও পরে পুলিশ এ ঘটনার জন্য আফ্রিকার দেশগুলো থেকে আসা অভিবাসীদের দায়ী করে।

কৌঁসুলিদের কার্যালয় থেকে বলা হয়, এরই মধ্যে বর্ষ বরণের ওই উৎসবে চুরি ও এ ধরণের অন্যান্য অভিযোগে নয় জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে।